বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

বিদ্যালয় মাঠে জলাবদ্ধতায় হচ্ছে মাছ চাষ!

বিদ্যালয় মাঠে জলাবদ্ধতায় হচ্ছে মাছ চাষ!
শাহজাদাপুর পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। ছবি: ইত্তেফাক

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহজাদাপুর পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতার কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের খেলাধুলা, সৃজনশীল কর্মকাণ্ড এবং জাতীয় সঙ্গীতের সমাবেশ বিঘ্নিত হচ্ছে দীর্ঘদিন ধরে। অভিযোগ রয়েছে, পানি নিষ্কাশনের ড্রেনের রাস্তা বন্ধ করে পানি আটকিয়ে মাছ চাষের উপযোগী করে ইজারা দিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করা হয়েছে।

বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, ওই বিদ্যালয়ে ৪ জন শিক্ষক ও ১৮৭ জন শিক্ষার্থী রয়েছে। বৃষ্টি হলে মাঠের পানি ড্রেন দিয়ে পার্শ্ববর্তী খালে ১/২ ঘণ্টায় পানি নেমে যেতো কিন্তু এখন ড্রেন বন্ধ করে দেওয়ায় পানি আর খালে নামতে পারে না। এ কারণে আমরা খেলাধুলা ও এসেম্বলি করতে পারি না। সবাই একসঙ্গ জাতীয় সঙ্গীতও গাওয়া হয় না।

আরো পড়ুন: গোটা পৃথিবী ভ্রমণ করতে চান যে অন্ধ পর্যটক

জানা গেছে, বিদ্যালয়ের পশ্চিম পাশে একটি দ্বিতল ভবন রয়েছে। এখন তাও বন্ধ রয়েছে। বিদ্যালয়ের মাঠটি বিদ্যালয় ও রাস্তা থেকে ৩/৪ ফুট নিচু হওয়ায় বৃষ্টি হলে আশপাশের পানি মাঠে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে দুর্ভোগ পোহাতে হয় শিক্ষক ও শিক্ষার্থীদের। এছাড়া মাঠে পানি আটকিয়ে স্থানীয় আজিজ নামে এক ব্যক্তি মাছ চাষ করছে।

এলাকাবাসী জানান, এ মাঠে আমাদের ছেলে মেয়েরা খেলাধুলাসহ নানা সামাজিক অনুষ্ঠান করে থাকে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এ এলাকার কোন লোক মারা গেলে এই মাঠে জানাযা হতো তাও বন্ধ হয়ে গেছে। ওই মাঠ দ্রুত পানি নিষ্কাশন করা প্রয়োজন।

আরো পড়ুন: খালেদ শামীম ফিরোজের উত্থান যেভাবে

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন বেগম জানান, মাঠে আজিজ নামে এক লোক পানি আটকিয়ে মাছ চাষ করছে।

বিদ্যালয়ের সভাপতি দুলারুর রহমান জানান, আজিজসহ নিজেদের আত্মীয় স্বজনরা মাঠে মাছ চাষ করছে।

সরাইল উপজেলা শিক্ষা অফিসার আবদুল আজিজ জানান, এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত