শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভোলায় বিএনপির কর্মসূচি পণ্ড, ডিআইজির ঘটনাস্থল পরিদর্শন

আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ২৩:১৪

ভোলার বোরহানউদ্দিনের পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় বিএনপির ডাকা প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধার মুখে করতে পারেনি নেতাকর্মীরা।

সকাল থেকে ভোলা জেলা বিএনপি, ছাত্রদল ও যুবদলের জেলা অফিস পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা ঘিরে রাখে। এ অবস্থায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের কোনো নেতাকর্মীকে রাস্তায় দেখা যায়নি।

জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর জানান, তাদের অফিস বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘিরে রাখায় কোনো নেতাকর্মীরা বের হতে পারেনি।

আরও পড়ুন: ২ হাজার ৭শ’ ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা প্রধানমন্ত্রীর

এদিকে সর্বদলীয় মুসলিম ঐক্যপরিষদের বৃহস্পতিবারের মানববন্ধন কর্মসূচি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটির যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমান।

তিনি জানান, তাদের ৬ দফা দাবি নিয়ে ইতোমধ্যে জেলা প্রশাসকের সাথে আলোচনা হয়েছে। আলোচনা এখনও চলমান আছে। ইতোমধ্যে জেলা প্রশাসক আহত মুসল্লীদের চিকিৎসার জন্য তাদের কাছে এক লক্ষা টাকা দিয়েছেন। এবং প্রয়োজন অনুযায়ী চিকিৎসার খরচ আরও দেয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

তিনি আরও জানান, নিহত পরিবারের জন্য মুসলিম ঐক্যপরিষদের দাবি এক কোটি টাকা করে থাকলেও জেলা প্রশাসক সম্মানজনক ক্ষতিপূরণ দেয়ার কথা বলেছেন। এছাড়া ভোলার এসপি ও বোরহানউদ্দিনের ওসির অপসারণ বিষয়ে জেলা প্রশাসক ওসি প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন। এবং এসপির প্রত্যাহারের বিষয়টি তদন্ত করে দেখা হবে। যদি সে দোষী হয় তাহলে তাকেও প্রত্যাহার করা হবে।

ঐক্য পরিষদের নেতা মিজানুর রহমান আরও জানান, আমাদের দাবিগুলো সকারের পক্ষ থেকে জেলা প্রসাসক অনেকটাই মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। তার পরও প্রশাসনের সাথে আমাদের আলোচনা চলছে। আমাদের দাবি মানা হোক বা না হোক শুক্রবার বিকেলে ভোলা সরকারি স্কুল মাঠে নিহতদের স্মরণে আমরা দোয়া মাহফিল করবো।  

অপরদিকে বুধবার বিকেলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে গঠন করা তদন্ত কমিটির প্রধান ডিআইজি শফিকুল ইসলাম ঘটনাস্থল ( বোরহানউদ্দিন) পরিদর্শন করেছেন।

এসময় ডিআইজি শফিকুল ইসলাম বলেন, গত ২০ তারিখ যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে, যার পরিপ্রেক্ষিতে একাধিক মামলা হয়েছে। মামলার তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। এলাকার পরিস্থিতি থমথমে বিরাজ করলেও তা ধীরে ধীরে কাটতে শুরু করেছে। পুলিশ তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। ভোলা সদর ও বোরহানউদ্দিনে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে। আমি বোরহানউদ্দিন থানায় গিয়ে পুলিশ সদস্যদের সাথে আলোচনা করেছি।

তিনি বলেন, এখানে সমাবেশটা শান্তিপূর্ণ ছিলো। সমাবেশে কিছু দুস্কৃতকারী ঢুকে পড়েছে। আমরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছি। অতি শীগ্রই তাদের আইনের আওতায় আনা হবে।


বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মু. এনামুল হক জানান,  মঙ্গলবার পৌরএলাকার ভাওয়াল বাড়ী গৌড় নিতাই আশ্রম মন্দির কমিটির নেতা সত্য প্রসাদ দাস বাদী হয়ে অজ্ঞাত ৫০০ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন।  

ইত্তেফাক/এমআরএম