ঢাকা শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে


ভারতে বায়ুদূষণের অপরাধে ৮০ কৃষক গ্রেফতার

ভারতে বায়ুদূষণের অপরাধে ৮০ কৃষক গ্রেফতার
খড় পোড়াচ্ছেন এক কৃষক। ছবি: পিটিআই

ভারতের পাঞ্জাবে খড় পোড়ানোর দায়ে অন্তত ৮০ জন কৃষককে গ্রেফতার করেছে পুলিশ। ভয়াবহ বায়ুদূষণে নাকাল ভারতে গত সপ্তাহে খড় পোড়ানোর উপর উচ্চ আদালতের নিষেধাজ্ঞা আরোপ করার পরও পাঞ্জাব ও হরিয়ানার খড় পোড়ানো অব্যাহত থাকায় কৃষকদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ভারতে বিশেষত দিল্লিতে প্রতিবছর শীতকালে বায়ুদূষণের অন্যতম কারণ হলো কৃষকদের খড় পোড়ানোর রীতি। পাঞ্জাব এবং হরিয়ানায় অন্তত ১৮ মিলিয়ন টন ধান উৎপন্ন হয়। ফলে খড় হয় অন্তত ২০ মিলিয়ন টন। এতো পরিমাণ খড় নিয়ে বিপাকে পড়া কৃষক তা আগুনে পুড়িয়ে ফেলে। যার প্রভাবে উৎপন্ন ধোঁয়া দিল্লিসহ আশেপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন: সংসদের পঞ্চম অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

দিল্লিতে বায়ুদূষণের ফলে গত কয়েক সপ্তাহ ধরে চলা অচলাবস্থার প্রেক্ষিতে গত সপ্তাহে খড় পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আরোপ করে উচ্চ আদালত। তবে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে খড় পোড়ানো অব্যাহত থাকে। এই অবস্থায় পাঞ্জাবের একশ’ ৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ এবং সর্বশেষ বৃহস্পতিবার অন্তত ৮০ জন কৃষককে গ্রেফতারের ঘটনা।

উল্লেখ্য, ভারতে বায়ুদূষণের প্রভাবে প্রতি বছর ১০ লক্ষ মানুষ মারা যায়। দেশটিতে বায়ুদূষণের কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে খড় পোড়ানো।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন