ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে ভারত

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ২২:২২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঘোষণা দিয়েছে ভারত। সাবমেরিন থেকে ছুড়তে সক্ষম ‘কে-৪’ নামের পরমাণু ক্ষেপণাস্ত্রটি প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। শুক্রবার ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানোর পরিকল্পনা রয়েছে বলে ভারতের প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। 

সরকারি সূত্রে জানা গেছে, ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম উপকূলে আরিহন্ত সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হবে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ডিআরডিও) সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ‘কে-৪’  পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।  

কে-৪ ছাড়াও ভারতের হাতে পানি থেকে ছুড়তে সক্ষম ‘বিও-৫’ নামের আরও একটি ক্ষেপণাস্ত্র রয়েছে। যা ৭শ’ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। 

আরও পড়ুন: বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় সাদেক হোসেন খোকা

তবে ক্ষেপণাস্ত্রটি পূর্ণ নাকি স্বল্প কোন দূরত্বে নিক্ষেপ করা হবে তা এখনও পরিষ্কার নয়। তবে ভারত আপাতত  দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে নিজেদের বিরত রাখছে। 

গত মাসেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার কথা থাকলেও পরে তা পিছিয়ে দেওয়া হয়। ডিআরডিও আগামী কয়েক সপ্তাহে ‘অগ্নি-৩’ ও ব্রহ্মস ক্ষেপণাস্ত্রও পরীক্ষার করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। 

ইত্তেফাক/এসইউ