বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

‘ অযোধ্যা মামলার রায় অন্যায্য’: সুন্নি ওয়াকফ বোর্ড

‘ অযোধ্যা মামলার রায় অন্যায্য’: সুন্নি ওয়াকফ বোর্ড
অযোধ্যা মামলার রায় প্রকাশের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফারিয়াব জিলানি। ছবি: সংগৃহীত

ভারতে বহুল আলোচিত অযোধ্যা মামলার রায়কে অন্যায্য বলে দাবি করেছে মামলার অন্যতম পক্ষ সুন্নি মুসলিম ওয়াকফ বোর্ড। বিতর্কিত জমিতে মন্দির নির্মাণ ও মসজিদ নির্মাণের জন্য অন্যত্র ৫ একর জমি দেওয়া সংক্রান্ত উচ্চ আদালতের রায় প্রকাশের প্রতিক্রিয়ায় এই দাবি করেছে ওয়াকফ বোর্ড। তবে মামলার রায় পুনর্বিবেচনার জন্য তারা আবেদন করবেন কি’না সে ব্যাপারে বোর্ড এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। খবর এনডিটিভির।

ওয়াকফ বোর্ড জানিয়েছে, মামলার রায় পুনর্বিবেচনা করার জন্য আবেদন করা হবে কি’না সেই সিদ্ধান্ত নিতে তারা একটি বৈঠক ডেকেছেন। বৈঠক থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সংগঠনটির আইনজীবী জাফারিয়াব জিলানি বলেন, ‘আমরা মনে করি এটা অন্যায্য, রায়ের পর্যবেক্ষণগুলো একপেশে। আমরা এই রায় মানতে পারছি না’।

জিলানি আরও বলেন, ‘সমস্ত জমি অন্য পক্ষকে দেওয়া ঠিক নয়। আমরা উচ্চ আদালতকে সম্মান জানাই, আমাদের রায়ের সঙ্গে একমত না হওয়ার অধিকার আছে। উচ্চ আদালত অতীতে অনেক মামলার রায় পাল্টেছে । তাই রায় পুনর্বিবেচনার আবেদন জানানোর অধিকার আমাদের আছে’।

আরও পড়ুন: সুন্দরবনের দুবলার চরে আঘাত হেনেছে ‘বুলবুল’

রায়ের ব্যাখ্যায় উচ্চ আদালত বলেছেন, বাবরি মসজিদ ফাঁকা জায়গায় নির্মিত হয়নি তার প্রমাণ পেয়েছে ভারতের প্রত্নতত্ত্ব অধিদপ্তর। তবে বাবরি মসজিদ ভগবান রামচন্দ্রের জন্মভূমির উপর তৈরি হয়েছে সেটাও প্রমাণ করতে পারেনি প্রত্নতত্ত্ব বিভাগ। যদিও হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন ওই স্থানটিই রামচন্দ্রের জন্মভূমি।

উল্লেখ্য, ১৯৯২ সালে বাবরি মসজিদ গুঁড়িয়ে দেয় উগ্র হিন্দুত্ববাদীরা। এই ঘটনায় হিন্দু-মুসলিম দাঙ্গায় ভারতে অন্তত তিন হাজার মানুষ মারা যায়।

ইত্তেফাক/এসইউ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত