ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
২৩ °সে


হংকংয়ে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের গ্রেফতার

হংকংয়ে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের গ্রেফতার
ছবি: সংগৃহীত

হংকংয়ের পার্লামেন্টে হৈ চৈ করাকে কেন্দ্র করে গণতন্ত্রপন্থী তিন জন আইনপ্রণেতাকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার এক ছাত্র নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল এই গ্রেফতারের মধ্য দিয়ে হংকংয়ের চলমান সংকট আরও তীব্র রূপ নেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গ্রেফতারকৃত তিন আইনপ্রণেতার বিরুদ্ধে পুলিশ ইতোমধ্যে অভিযোগ এনেছে। তাছাড়া আরও চার আইনপ্রণেতাকে পুলিশ স্টেশনে যেতে বলা হয়েছে। দোষী সাব্যস্ত হলে এসব আইনপ্রণেতার এক বছর পর্যন্ত জেল হতে পারে।

চলতি বছরের মে মাসে গণতন্ত্রপন্থী এসব আইনপ্রণেতা পার্লামেন্টের একটি কমিটিতে বিতর্কিত প্রত্যর্পণ বিল বিরোধী অবস্থান এবং তা বন্ধের উদ্যোগ নেয়। তাদের ওই অবস্থানকে কেন্দ্র করেই পুলিশ অভিযোগ দায়ের করেছে।

এই প্রত্যর্পণ বিলের কারণে মূল ভূখণ্ড চীনে আসামী হস্তান্তরের সুযোগ তৈরি হবে বলে বিক্ষোভকারীদের অভিযোগ। এই বিলের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিক্ষোভকারীরা রাস্তায় নামে। হংকংয়ের নেতা ক্যারি লাম বিতর্কিত বিলটি বাতিল করলেও আন্দোলন না থেমে বরং তা তার পদত্যাগের দাবিতে রূপ নেয়।

এদিকে শুক্রবার ২২ বছর বয়সী এক ছাত্রের মৃত্যুর মধ্যদিয়ে চলমান এই উত্তেজনা আরও তুঙ্গে ওঠে। ছাত্র ও পুলিশের সংঘর্ষকালে অ্যালেক্স চৌধুরী নামের ওই ছাত্র বহুতল গাড়ি পার্কিং ভবন থেকে পড়ে মারা যায়। এ মৃত্যুর জন্যে আন্দোলনকারীরা পুলিশকে দায়ী করে।

আরও পড়ুন: দুর্বল হয়ে সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে বুলবুল

হংকংয়ের পার্লামেন্ট আধা গণতান্ত্রিক। এর অর্ধেক আসনে নির্বাচিত প্রতিনিধি এবং বাকিটা বেইজিংপন্থী কমিটির মনোনীত প্রার্থী থাকেন যারা সাধারণত সরকারের তল্পিবাহক হিসেবে কাজ করেন।

সরকারের বিরুদ্ধে যে সামান্য বিরোধী অবস্থান থাকে তা আসে মূলত গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদর কাছ থেকে। তারা স্থানীয় নির্বাচনের মাধ্যমে তাদের আসনে জয়ী হন।

পুরোপুরি অবাধ নির্বাচন না হওয়া এবং বিশেষত হংকংয়ের নেতা বেইজিংপন্থী কমিটি দ্বারা নির্বাচিত হওয়ায় বছরের পর বছর ধরে সেখানে যে ক্ষোভ চলছিল তারই বহিঃপ্রকাশ সর্বশেষ এই বিক্ষোভ।

বাসস

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন