ঢাকা সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
২৬ °সে

অযোধ্যা রায় নিয়ে এবার প্রশ্ন তুললেন আরেক বিচারপতি

অযোধ্যা রায় নিয়ে এবার প্রশ্ন তুললেন আরেক বিচারপতি
ছবি-সংগৃহীত

এবার অযোধ্যা মামলার রায় নিয়ে প্রশ্ন তুললেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মার্কণ্ডেয় কাটজু। অযোধ্যা রায় নিয়ে সোমবার তিনি বলেন, রামের নির্দিষ্ট জন্মস্থান বলে দেওয়াটা হাস্যকর। এমনকী যদি ধরে নিই পুরাণের বদলে রাম ঐতিহাসিক চরিত্রই ছিল, তাহলেও কি বলে দেওয়া সম্ভব হাজার বছর আগে সে কোথায় জন্মেছিল?

এছাড়া রায়ের পরই দেশটির সাবেক বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় বলেছিলেন, একটি বিতর্কিত ইস্যুর সমাধান হয়তো হল, কিন্তু এএসআইয়ের রিপোর্ট আর আদালতের এদিনের রায় দু'টি এক কথা বলছে না। ফলে কীসের ভিত্তিতে এই রায়, তা বোধগম্য নয়। জমির মালিকানা প্রমাণ করা শক্ত।

তিনি আরো বলেন, ১৯৯২ সাল পর্যন্ত সেখানে মসজিদ ছিল, ১৯৪৯ সাল থেকে সেখানে নামাজ পড়া হত। ধর্মীয় অধিকার রক্ষার প্রতি সম্মান জানানো হয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন থাকবে।

গত শনিবার অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দু মামলাকারীকে দেওয়ার পক্ষে রায় দিয়েছে।

অন্যদিকে, সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার অন্যত্র ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন