বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অযোধ্যায় মসজিদের বিকল্প জমি নিয়ে সিদ্ধান্তহীনতায় মুসলিম সংগঠনগুলো!

আপডেট : ১৬ নভেম্বর ২০১৯, ১৯:১১

অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য মুসলিমদের পাঁচ একর জমি দেওয়া হবে বলে রায় দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। এবার ওই জমি নেওয়া বা না নেওয়া নিয়ে সিদ্ধান্তহীনতার সৃষ্টি হয়েছে দেশটির মুসলিম সংগঠনগুলোর মধ্যে। সেজন্য এ বিষয়ে আইনি পরামর্শ নিচ্ছে উত্তরপ্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড। আগামী রবিবার লখনৌয়ে ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড'-এর বৈঠকে নেওয়া সিদ্ধান্তকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলে তারা জা‌নিয়েছে।

বোর্ডের সভাপতি জুফার ফারুকি জানান, অযোধ্যায় জমি নেবে কি না সে বিষয়ে সুন্নি ওয়াকফ বোর্ড মুসলিম পার্সোনাল ল বোর্ডের সিদ্ধান্তকে বিশেষ গুরুত্ব দেবে। তিনি বলেন, ‘অল ইন্ডিয়া পার্সোনাল মুসলিম ল বোর্ড' অযোধ্যা মামলায় কোনও পক্ষ হিসেবে উপস্থিত না থাকলেও নিঃসন্দেহে এটি দেশের মুসলমানদের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য প্রতিষ্ঠান। সুতরাং তার সিদ্ধান্তকে গুরুত্ব দেওয়া উচিত।

সুন্নি ওয়াকফ বোর্ডের সভাপতি বলেন, 'জমি গ্রহণের বিষয়ে ভিন্ন ভিন্ন মত রয়েছে। তবে জমিতে গঠনমূলক কিছু করে দুনিয়াকে কোনও বার্তা দেওয়ার পক্ষে মতামত কম লোকেরই রয়েছে। আপাতত ঠিক হয়েছে আগামী ২৬ নভেম্বর বোর্ডের সভাতেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগে রবিবার ‘অল ইন্ডিয়া পার্সোনাল মুসলিম ল বোর্ড'-এর সভাতেও এ বিষয়ে আলোচনা হবে।'

ফারুকি আরও জানান, সুপ্রিম কোর্টের নির্দেশে মসজিদের জন্য প্রাপ্ত জমি সুন্নি ওয়াকফ বোর্ড যদি না নেয়, তাহলে তাতে আদা‌লতকে অবমাননা প্রদর্শন করা হবে কি না তা বুঝতেই আইনি পরামর্শ নেওয়া শুরু করেছে সংগঠন।

এদিকে বাবরি মসজিদ অ্যাকশন কমিটির আহ্বায়ক জাফরিয়ার জিলানির মতে, ‘অল ইন্ডিয়া পার্সোনাল মুসলিম ল বোর্ড' অযোধ্যা মামলায় মুসলিম পক্ষের পাশে ছিল, তাই মসজিদ নির্মাণের জন্য জমি নেওয়া বা না নেওয়ার ব্যাপারে তাদের মতামতকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। কিন্তু যদি জমি গ্রহণ বা বর্জন নিয়ে ভিন্নমত পোষণ করে দুই সংগঠন, সে বিষয়ে জিলানি বলেন, 'সুন্নি ওয়াকফ বোর্ড অযোধ্যা মামলার একমাত্র পক্ষ ছিল না। তারা মুসলিমদের প্রতিনিধি ছিল বলে মনে করা হয়েছিল। ফলে সুন্নি ওয়াকফ বোর্ড একা একা কোনও সিদ্ধান্ত নিতে পারে না।'

আরও পড়ুন: ‘এভাবে চলতে থাকলে ফলের দোকানে পেঁয়াজ কিনতে যেতে হবে’

এদিকে মুসলমানদের বৃহত্তম সামাজিক সংগঠন ‘জমিয়তে উলামায়ে হিন্দ'-এর সভাপতি মওলানা আরশাদ মদনি জানিয়েছেন, বিকল্প জমি্র মুসলমানদের নেওয়া উচিত নয়।

অযোধ্যা মামলার রায়ে সুপ্রিম কোর্ট মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে। পাশাপাশি মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি দেওয়ার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত।

ইত্তেফাক/এসএইচএম