ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে


সৌদি রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ নিখোঁজ!

সৌদি রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ নিখোঁজ!
নিখোঁজ সৌদি রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ। ছবি: ডয়েচে ভ্যালে

সৌদি রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ আট মাস ধরে নিখোঁজ রয়েছেন। চলতি বছরের মার্চে চিকিৎসার উদ্দেশ্যে বিদেশ যাওয়ার পর তার আর খোঁজ পাওয়া যায়নি। তবে রাজকন্যার ঘনিষ্ঠজনের দাবি, সৌদি সরকার তাকে আটক করে রেখেছে। খবর ডয়েচে ভ্যালে’র।

বাসমাহ দীর্ঘদিন ধরে সৌদি আরবের সাংবিধানিক সংস্কার এবং এই অঞ্চলে মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছেন।

ডয়েচে ভ্যালে এ বিষয়ে এক প্রতিবেদনে বলেছে, নাম প্রকাশ না করার শর্তে বাসমাহ’র এক ঘনিষ্ঠজন জানিয়েছেন, চিকিৎসার জন্য রাজকন্যার সুইজারল্যান্ডে যাওয়ার কথা ছিল। তিনি পালিয়ে যেতে পারেন এমন সন্দেহে চলতি বছরের মার্চে তাকে বন্দি করেছে সরকার।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের ১৮ ডিসেম্বর চিকিৎসার উদ্দেশ্যে সুইজারল্যান্ডে যাওয়ার জন্য বাসমাহ কন্যাসহ জেদ্দা ত্যাগের ছাড়পত্র পান। তবে ভ্রমণের দিনই তার দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে তাকে বিমান থেকে নামিয়ে আনা হয়।

আরও পড়ুন: ধর্মঘটের নামে জনগণকে দুর্ভোগে ফেলবেন না: সেতুমন্ত্রী

বাসমাহ’র আইনজীবী বেনেট জানান, ‘কয়েক দফা ফোন করার পর তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হলেও তিনি তেমন কিছু বলেননি। বাসমাহর কথা শুনে মনে হয়েছে তিনি বন্দি অবস্থায় রয়েছেন।

এ ব্যাপারে সৌদি সরকারের সঙ্গে ডয়েচে ভ্যালে যোগাযোগ করলেও কোন মন্তব্য করতে রাজি হয়নি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সৌদির বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে যে, সরকার বিশেষত রাজপরিবারের কর্মকাণ্ডের বিরুদ্ধে যারাই কথা বলেছে তাদেরকে ভয় দেখানো, আটক, গ্রেফতার, গুম কিংবা হত্যা করছে।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন