ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭
২১ °সে

দুই বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ উবারে

দুই বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ উবারে
ফাইল ছবি : গেটি ইমেজ।

দুই বছরে শুধু যুক্তরাষ্ট্র থেকে উবারের কাছে ৬ হাজার যৌন নিপীড়ন বা হয়রানির রিপোর্ট করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানায়, ২০১৭-১৮ সালে এই অভিযোগগুলো পাওয়া যায়। ২০১৭ সালের তুলনায় বেশি অভিযোগ এসেছে ২০১৮ সালে। কিন্তু মোট রাইডের হার অনুসারে অভিযোগের পরিমাণ ১৬ ভাগ হ্রাস পেয়েছে।

উবার কর্তৃপক্ষ জানায়, সবার জন্য নিরাপত্তা বাড়াতে উবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। যে কোন অভিযোগ পাওয়ার পর আমরা দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছি। এর ফলে অভিযোগ হ্রাস পাচ্ছে।

সম্প্রতি সারা বিশ্বে উবারের নিরাপত্তার বিষয়টি নতুন করে আলোচিত হচ্ছে। সম্প্রতি লন্ডনে উবারের লাইসেন্স বাতিল করা হয় এবং সার্ভিস বন্ধ করে দেয়া হয়।

উবারের প্রতিবেদনে বলা হয়েছে, বিগত দুই বছরে ২৩০ কোটি রাইড শেয়ার করা হয়েছে উবারের মাধ্যমে। যার মধ্যে যৌন নিপীড়ন বা হয়রানির রিপোর্ট করা হয়েছে ৫৯৮১ রাইডে। অর্থাৎ ৯৯.৯ ভাগ রাইড শেয়ার ছিল নিরাপদ ও শঙ্কা মুক্ত। অন্যদিকে আমরা যাচাই করে দেখেছি, মোট অভিযোগের মধ্যে ড্রাইভার যৌন নিপীড়ন বা হয়রানি করেছে এর বাস্তবিক পরিমাণ আরও কম।

রাইড শেয়ারিং ব্যবসায় এটি উবারের প্রথম প্রতিবেদন প্রকাশ। প্রতিষ্ঠানটির প্রধান আইন বিষয়ক অফিসার জানান, সাধারণত কোন প্রতিষ্ঠান যৌন নিপীড়ন বা হয়রানি নিয়ে প্রতিবেদন দিতে চায় না। কেননা ঐ প্রতিষ্ঠানের একটি নেতিবাচক প্রচার শুরু হয়ে যায় বাজারে। কিন্তু উবার এ ধারণা থেকে বের হয়ে আসতে চাইছে। নিরাপত্তার বিষয়টি নিশ্চিতে উবার এখনও কাজ করে যাচ্ছে।

তবে যুক্তরাষ্ট্রের বাহিরে কি পরিমাণে যৌন নিপীড়নের অভিযোগ উবার পাচ্ছে বা তার কোন প্রতিবেদন প্রকাশ করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাহিরের কোন প্রতিবেদন প্রকাশের কথা এখনই ভাবছে না উবার।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন