ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭
২৪ °সে

অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প!

অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের দ্বারপ্রান্তে চলে এসেছেন! বিরোধী ডেমোক্র্যাটরা তার বিরুদ্ধে অভিশংসনের অভিযোগ গঠন করতে যাচ্ছেন। বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের জন্য আর্টিকেলের খসড়া তৈরির নির্দেশ দিয়েছেন। এরপরই প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ গঠন করা যায় সেই বিষয়ে কাজও করতে শুরু করেছে বিচার বিভাগীয় কমিটি। খবর সিএনএন ও রয়টার্সের।

গত দুই মাসেরও বেশি সময় ধরে প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন নিয়ে তদন্ত ও শুনানি চলছে। শেষ পর্যন্ত সংবিধান বিশেষজ্ঞদেরও মতামত নেওয়া হয়েছে। তাদের মধ্যে তিনজনই (ডেমোক্র্যাটপন্থি) অভিশংসনের পক্ষে মত দিয়েছেন। ধারণা করা হচ্ছে, আগামী ১২ ডিসেম্বরের মধ্যে বিচার বিভাগীয় কমিটি অভিশংসনের সুপারিশ করবে। এরপর সেটি প্রতিনিধি পরিষদে ভোটাভুটির জন্য পাঠানো হবে।

স্বাগত ট্রাম্পের

আশ্চর্য্যের বিষয়, প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসনের চেষ্টার বিরুদ্ধে নয়। তিনি টুইটার বার্তায় ডেমোক্র্যাটদের উদ্দেশে বলেছেন, ‘আপনারা দ্রুত অভিশংসনের সুপারিশ করুন। কারন এতে আমি নিজেকে সুরক্ষায় ব্যবস্থা নেওয়ার সুযোগ পাবো। কারণ সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সেটি পাশ হবে না।’ তিনি বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। সুপারিশে আসবে মুলারের রিপোর্ট

ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের সুপারিশে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে গঠিত রবার্ট মুলারের তদন্ত রিপোর্টের কিছু তথ্যও সংযুক্ত করতে পারেন। কারণ ওই রিপোর্টে আভাস দেওয়া হয়েছিল, প্রেসিডেন্ট ট্রাম্প তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন।

রাজনৈতিক উদ্দেশ্যে নয়!

স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে ঘৃণা করেন না। রাজনৈতিক উদ্দেশ্যে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে শাস্তি দিচ্ছেন না। সংবিধানের আলোকেই প্রেসিডেন্টকে অভিশংসনের চেষ্টা করা হচ্ছে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২২ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন