শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভে ৮ লাখ মানুষের অংশগ্রহণ

আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ০৭:২৫

হংকংয়ে বিক্ষোভ রাস্তায় সীমাবদ্ধ থাকলেও ক্রমেই তা সব স্থানে ছড়িয়ে পড়ছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু করে অফিস আদালতও বিক্ষোভের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। গত জুলাই থেকে শুরু হওয়া গণবিক্ষোভ ৬ মাস পূর্ণ করেছে। সেই উপলক্ষ্যে গতকাল হংকংয়ের রাস্তা জনসমুদ্রে পরিণত হয়। ৮ লাখ লোকের সমাবেশ ঘটে বলে আয়োজকরা জানিয়েছেন। এটাকে নজিরবিহীন বিক্ষোভ বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স ও হংকং ফ্রি প্রেসের।

বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে চার মাসের বেশি আগে বিক্ষোভের সূত্রপাত। চীনের অংশ হয়েও স্বায়ত্তশাসন এবং বিশেষ কিছু সুযোগ-সুবিধা পায় হংকং। বিক্ষোভকারীদের দাবি, প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের স্বায়ত্তশাসন নষ্ট করে বেইজিংয়ের একাধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছেন বেইজিংপন্থি নেত্রী ক্যারি ল্যাম। বিতর্কিত বিল প্রত্যাহারের পরও বিক্ষোভ থামেনি। স্থানীয় নির্বাচনেও ভূমিধস জয় পান গণতন্ত্রকামীরা। হংকংয়ে বিক্ষোভে গতকাল ৮ লক্ষাধিক মানুষ অংশ নেয় —এএফপি

গতকাল প্রথমবারের মতো বিক্ষোভের আয়োজন করে নাগরিক অধিকার মঞ্চ। তাদের ডাকে সাড়া দিয়ে ফের রাস্তায় নামেন হাজার হাজার গণতন্ত্রকামী মানুষ। আয়োজকরা জানিয়েছেন, সমাবেশে ৮ লাখ মানুষ অংশ নেন।

তবে পুলিশ জানিয়েছে, এই সংখ্যা ১ লাখ ৮৩ হাজার। ভিক্টোরিয়া পার্ক থেকে শুরু হয়ে বিক্ষোভ অর্থনৈতিক কেন্দ্রে গিয়ে পৌছায়। বিক্ষোভকারীরা ‘স্বাধীনতার জন্য লড়াই’ এবং ‘হংকংয়ের পাশে দাঁড়ান’সহ বিভিন্ন স্লোগান দেন। পুলিশ দাবি করেছে, মিছিল শুরুর আগে ১১ জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৯ মিলিমিটারের সেমি অটোমেটিক পিস্তল। এছাড়াও বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। অনেকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মুখোশ পরে বিক্ষোভে অংশ নেন। বিভিন্ন ভবনে চীনাবিরোধী গ্রাফিতি আঁঁকা হয়।