ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭
১৯ °সে

অর্থ অপব্যবহারের অভিযোগে ২০ লাখ ডলার জরিমানা ট্রাম্পের

অর্থ অপব্যবহারের অভিযোগে ২০ লাখ ডলার জরিমানা ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি- সংগৃহীত

সময়টা মোটেই ভালো যাচ্ছে না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সামনের বছর প্রেসিডেন্ট নির্বাচন। এই সময়ে অভিশংসন ইস্যুতে বেশ চাপে রয়েছেন তিনি। এমন সংকটময় মুহূর্তে ট্রাম্প ফাউন্ডেশনের তহবিলের অর্থ অপব্যবহারের অভিযোগে জরিমানা গুণতে হয়েছে তাকে। নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প ফাউন্ডেশনের অর্থ অপব্যবহারের অভিযোগে গত মাসে ট্রাম্পকে ২০ লাখ মার্কিন ডলার জরিমানা করেন আদালত। গত বছর নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ট্রাম্পের বিরুদ্ধে নিজের নামের ফাউন্ডেশনের তহবিলের অর্থ অপব্যবহারের অভিযোগ আনেন।

অভিযোগে বলা হয়, ট্রাম্প ফাউন্ডেশনের অর্থ দিয়ে নিজের প্রতিকৃতি কিনেছেন, ব্যবসায়ের আইনবিষয়ক কাজে ব্যবহার এবং ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর প্রচার অভিযানে খরচ করেছেন।

লেটিশিয়া জেমস জানিয়েছেন, জরিমানার ২০ লাখ ডলার আটটি দাতব্য প্রতিষ্ঠানের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। তাছাড়া ফাউন্ডেশনের বাকি ১৮ লাখ ডলারও ওই আটটি দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। সব মিলিয়ে প্রত্যেক প্রতিষ্ঠান অন্তত ৪ লাখ ৭৬ হাজার ডলার করে পেয়েছে।

আরও পড়ুন:

এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘আমার কার্যালয় জবাবদিহিতার পক্ষে লড়াই চালিয়ে যাবে, কারণ, কেউই আইনের ঊর্ধ্বে নন, ব্যবসায়ী নন, কোনো প্রার্থী নন, এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নন।’

এদিকে জরিমানার বিষয়ে ট্রাম্প ফাউন্ডেশনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। ফাউন্ডেশনের তহবিলের অর্থ অপব্যবহারের অভিযোগ উঠার পর গত বছর ট্রাম্প ফাউন্ডেশনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২০ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন