বিশ্বশান্তির জন্য সবচেয়ে বড়ো হুমকি ট্রাম্প

জার্মানিতে নতুন জরিপে তথ্য
বিশ্বশান্তির জন্য সবচেয়ে বড়ো হুমকি ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব শান্তির জন্য সবচেয়ে বড়ো হুমকি বলে মনে করেন জার্মানরা। এরপরে হুমকির তালিকায় আছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ব্রিটেন ভিত্তিক জরিপ সংস্থা ইউগভের জরিপে এই তথ্য পাওয়া গেছে। খবর নিউজউইকের।

জার্মানির বার্তা সংস্থা ডিপিএর অর্থায়নে পরিচালিত জরিপে দেখা গেছে, ৪১ ভাগ জার্মান মনে করেন, বিশ্বের পাঁচ জন গুরুত্বপূর্ণ নেতার মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পই শান্তির জন্য বেশি ঝুঁকিপূর্ণ। ১৭ ভাগ জার্মান কিমকে, ৮ ভাগ পুতিন ও খামেনি এবং ৭ ভাগ মনে করেন শি জিনপিংই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। গত ১৬ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ২ হাজার ২৪ জনের ওপর এই জরিপ পরিচালনা করা হয়।

গত বছর কানতার ইনস্টিটিউটের বার্ষিক জরিপে দেখা গেছে, জার্মানদের কাছে অন্যান্য ইউরোপীয় নেতাদের তুলনায় অ্যাঙ্গেলা মার্কেলের জনপ্রিয়তা কমে গেছে। ৫৭ ভাগ জার্মান আস্থা রাখেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর ব্যাপারে। ঐ সময়ও ট্রাম্পের অবস্থান তলানীতে ছিল অর্থাত্ ৮৯ ভাগ জার্মান তার ওপর আস্থা রাখেন না। ৮৬ ভাগ অনাস্থা নিয়ে ট্রাম্পের ওপরে ছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত