বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

সুদানে ২৯ গোয়েন্দা কর্মকর্তার মৃত্যুদণ্ড, ৩ জনের জেল  

সুদানে ২৯ গোয়েন্দা কর্মকর্তার মৃত্যুদণ্ড, ৩ জনের জেল  
রায়ের সময় আদালতের বাইরে অনেকে আল খায়েরের ছবি ধরে দাঁড়িয়ে থাকেন। ছবি: সংগৃহীত

২৯ গোয়েন্দা কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে সুদানের একটি আদালত। এছাড়া তিন কর্মকর্তাকে ৩ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। সুদানে নিরাপত্তা হেফাজতে নির্যাতন করে এক শিক্ষককে হত্যার দায়ে সোমবার দেশটির আদালত এ রায় দেয়।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরের আমলে বিক্ষোভে অংশ নেওয়ায় গত ফেব্রুয়ারিতে শিক্ষক আহমেদ আল খায়েরকে (৩৬) গ্রেপ্তার করা হয়। এরপর তাকে আটক কেন্দ্রে নিয়ে নির্যাতন করা হয়। এতে ওই শিক্ষক মারা যান।

বিচারক সাদক আব্দেল রহমান বলেন, জানুয়ারিতে ওই শিক্ষককে গ্রেফতারের পর গোয়েন্দা কর্মকর্তারা তাকে পেটায় ও নির্যাতন চালায়। এতে তিনি মারা যান।

আল খায়েরের পরিবারের লোকজন বলেন, প্রথমে গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেন বিষপ্রয়োগে আল খায়েরের মৃত্যু হয়েছে। কিন্তু পরবর্তীতে এক তদন্তে তাকে পিটিয়ে মেরে ফেলার তথ্য উঠে আসে।

এই রায়ের সময় শত শত মানুষ আদালতের বাইরে জড়ো হয়েছিল। রায়ের পর তাদের অনেকে জাতীয় পতাকা তুলে স্লোগান দেয় ও আল খায়েরের ছবি ধরে থাকেন।

সুদানে এই প্রথম সরকার বিরোধী আন্দোলনকারীদের নির্যাতনের কারণে কাউকে শাস্তি দেওয়া হলো। গত এপ্রিলে ওমর আল বশির পদত্যাগে বাধ্য হন। বিবিসি, আল জাজিরা।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত