ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭
১৪ °সে

পাকিস্তানে তুষারধসে নিহতের সংখ্যা বেড়ে ৬২

পাকিস্তানে তুষারধসে নিহতের সংখ্যা বেড়ে ৬২
ছবি: সংগৃহীত।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে প্রবল তুষারপাত ও তুষারধসে নিহতের সংখ্যা বেড়ে ৬২ জনে দাঁড়িয়েছে। গত তিন দিন ধরে চলা প্রাকৃতিক দুর্যোগে কাশ্মীরের নীলুম উপত্যকা ও বেলুচিস্তান প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্গম অঞ্চলে মানবিক সহায়তা পৌঁছাতে দেরি হওয়ায় সেখানে মৃতের সংখ্যা বাড়ছে। এদিকে পাশের দেশ আফগানিস্তান ও ভারতেও বেশ কয়েকজন মারা গেছেন বলে খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম বিবিসি।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ৬২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করে জানিয়েছে, এখনও অন্তত ১০ জন নিখোঁজ রয়েছেন। তাছাড়া আহত হয়েছেন অন্তত ৪০ জন এবং অন্তত একশ’ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত সেখানে ২০ জন মারা গেছেন। তাদের মধ্যে ১২ জন নারী ও সাত শিশু।

মঙ্গলবার আবহাওয়ার উন্নতি হলেও অনেক অঞ্চলের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। ফলে সেখানে মানবিক সহায়তা পাঠানো বাধাগ্রস্ত হচ্ছে।

আফগানিস্তানেও তুষারপাত ও তুষারধসে গত দুই সপ্তাহে অন্তত ২৪ জন মারা গেছেন। আহত হয়েছেন ৪০ জন। দেশটির হেলমান্দ, কান্দাহার, হেরাত এবং কাবুল প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে উদ্ধার কাজ এখনও চলছে বলে জানা গেছে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভারতের শাসিত জম্মু ও কাশ্মীরে আট জন মারা গেছে। মঙ্গলবারও কাশ্মীরে তুষার ধসে তিন জন ভারতীয় সেনার প্রাণহানি ঘটেছে।

ইত্তেফাক/এআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন