বিশ্বের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপ্রধান সেবাস্তিয়ান কুর্জ

বিশ্বের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপ্রধান সেবাস্তিয়ান কুর্জ
সেবাস্তিয়ান কুর্জ। ছবি: সংগৃহীত

আবারও ভেঙেছে বিশ্বের ‘সর্বকনিষ্ঠ রাষ্ট্রপ্রধান’-বিষয়ক রেকর্ড। গত বছরের ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে যোগ দিয়ে ৩৪ বছর বয়সী সানা মেরিন রেকর্ড ভেঙেছিলেন। তবে বছর পাল্টানোর সঙ্গে সঙ্গে সেই রেকর্ডের মুকুট চলে গেল অস্ট্রিয়ার নতুন রাষ্ট্রনেতার সেবাস্তিয়ান কুর্জের মাথায়। ৩৩ বছর বয়সী সেবাস্তিয়ান কুর্জই এখন বিশ্বের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপ্রধান।

সম্প্রতি শেষ হয়েছে অস্ট্রিয়ার জাতীয় নির্বাচন। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও মোট ভোটের শতকরা ৩৮ দশমিক ৪ শতাংশ পেয়েছে সেবাস্তিয়ান কুর্জের নেতৃত্বাধীন অস্ট্রিয়া পিপলস পার্টি। গ্রিন পার্টি অস্ট্রিয়ার সঙ্গেই জোট করে সরকার গঠন করেছেন সেবাস্তিয়ান কুর্জ।

দশ বছর আগে মাত্র ২৩ বছর বয়সে রাজনীতিতে আসেন সেবাস্তিয়ান কুর্জ। তখন পিপলস পার্টির যুব শাখার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন আইনের এ ছাত্র। স্মার্ট আর ক্যারিশমাটিক গুণাবলির কারণে অল্প সময়ের মধ্যেই সকলের দৃষ্টি আকর্ষণ করতে সফল হন। ২০১১ সালে সরকারের একটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পরে মাত্র ২৭ বছর বয়সে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী নির্বাচিত হন। ২০১৫ সালে অভিবাসী ও শরণার্থীবিরোধী অবস্থানের কারণে দেশে দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। এছাড়া তিনি দেশের সীমান্ত সুরক্ষা ও অভিবাসীর সংখ্যা সীমিত করার কথা বলেছেন।

এর আগে, বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ রাষ্ট্রপ্রধানের সিংহাসনে আসীন ছিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মেরিন। ২০১৯ সালের ডিসেম্বর মাসে সোশ্যাল ডেমোক্রেট দল থেকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। বর্তমানে বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীর মুকুটটি হারালেও ফিনল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ডটি এখনো অটুট আছে তার। ফিনল্যান্ড এর আগে এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত