ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
৩১ °সে

১০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব তালেবানের

১০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব তালেবানের
[ছবি: সংগৃহীত]

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রত্যাশিত চুক্তি স্বাক্ষর হলে ১০ দিনের যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে তালেবান। এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপরও হামলা হ্রাসের কথা জানিয়েছে সংগঠনটি।

আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানের ১৮ বছরের যুদ্ধ অবসানে ২০১৮ সালের জুন থেকে দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু করে তালেবান। এ বছরের সেপ্টেম্বরে উভয় পক্ষের আলোচকরা একটি চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছানোর কথা বললেও পরে তা বাতিল করে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর তিন মাসের মাথায় শনিবার নতুন করে আনুষ্ঠানিক আলোচনায় বসে দুই পক্ষ। এর আগে অবশ্য উভয় পক্ষের তরফেই অনানুষ্ঠানিক আলোচনার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

সর্বশেষ এই আলোচনা যদি সফল হয় তবে আফগানিস্তানে দীর্ঘদিন ধরে চলা সংঘাতের অবসান হবে। আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, তালেবানের শীর্ষ নেতারা মার্কিন সেনাদের সঙ্গে ১০ দিনের যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা করেছেন এবং সম্মতি জানিয়েছেন। একই সঙ্গে এই সময়ে আফগান সরকারি বাহিনীর ওপর হামলাও কমাবে তারা।

আরো পড়ুন: নির্ভয়া ধর্ষণ-হত্যা : ৪ আসামির ফাঁসি ১ ফেব্রুয়ারি

সিনিয়র এক তালেবান কমান্ডার বলেন, ‘যুক্তরাষ্ট্র চেয়েছিলো আমরা যেন আলোচনার সময় যুদ্ধ বন্ধ রাখি। আমাদের শুরা পরিষদ থেকে জানানো হয় আমরা যেদিন শান্তি চুক্তিতে স্বাক্ষর করবো সেদিনই যুদ্ধ থামবে।’ সূত্র: রয়টার্স

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০২ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন