ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬
৩০ °সে

পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাস

পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাস
ছবি: সংগৃহীত।

ভারতের কেরালা, পাঞ্জাব এবং রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গের বিধানসভায় পাস হলো নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী প্রস্তাব। এ নিয়ে পশ্চিমবঙ্গ হলো চতুর্থ রাজ্য যেখানে সিএএ বিরোধী প্রস্তাব পাস হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, সোমবার দুপুরের পর রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পেশ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রস্তাবে বলা হয়, ধর্মের ভিত্তিতে এ আইন তৈরি হয়েছে। সে কারণে এর বিরোধিতা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, আমাদের রাজ্যে সিএএ, এনআরসি আর এনপিআর করার অনুমতি দেবো না। মানুষ আতঙ্কে আছেন। সব ধরণের নথির জন্য লাইনে দাঁড়িয়ে হয়রান হচ্ছেন। এই লড়াই শুধু সংখ্যালঘুদের না। আমার হিন্দু ভাই-বোনেদের কাছে আমি কৃতজ্ঞ, ওরা সামনে থেকে এই লড়াইটা লড়ছেন।

১ ডিসেম্বর আইনে পরিণত হয় সিএএ বিল। তারপর থেকে আন্দোলনে উত্তাল হয়ে উঠে ভারত। পাল্লা দিয়ে চলে ছাত্র-আন্দোলন। এই আন্দোলন সবচেয়ে ব্যাপক আকার নিয়েছিল জামিয়া মিলিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও জেএনইউতে। কংগ্রেসসহ বেশিরভাগ বিরোধীদলই আইনটির বিপক্ষে অবস্থান নিয়েছে।

এদিকে শুরু থেকেই সিএএ বিরোধী আন্দোলন চালিয়ে আসছেন মমতা। সিএএ নিয়ে আপত্তির কথা সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও জানিয়েছেন তিনি।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন