বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জেলে যৌন নির্যাতনের অভিযোগ নির্ভয়ার খুনির

আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ১৭:৩৭

জেলে যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে দাবি করেছেন নির্ভয়া হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির একজন মুকেশ কুমার সিং। তাদের ফাঁসি হতে আর মাত্র চারদিন বাকি। এই সময়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টে এমনই চাঞ্চল্যকর অভিযোগ আনলেন মুকেশের আইনজীবী অঞ্জনা প্রকাশ। 

ফাঁসির রায় প্রকাশের পর মুকেশ সিং রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়ে আবেদন করলে সে আবেদন নাকচ করে দেন রাম নাথ কোবিন্দ। রাষ্ট্রপতির এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে মুকেশ। মঙ্গলবার রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মুকেশের আইনজীবী বলেন, রাষ্ট্রপতির কাছে মুকেশের ডিএনএ নমুনা উপস্থাপন করা হয়নি। তাছাড়া রাষ্ট্রপতি তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছেন বলেও অভিযোগ করেন ওই আইনজীবী। 

এসময় তিনি আদালতকে জানান, তিহাড় জেলে মুকেশকে যৌন নির্যাতন ও মারধর করা হয়েছে। এসব কারণ দেখিয়ে মুকেশের মৃত্যুদণ্ডের আদেশ স্থগিত করার আর্জি জানান আইনজীবী অঞ্জনা প্রকাশ। 

মঙ্গলবারের শুনানি ইতোমধ্যে শেষ হয়েছে। উচ্চ আদালত আগামীকাল বুধবার আসামির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। 

আরও পড়ুন: ঐতিহাসিক অবিচারকে সংশোধন করতেই সিএএ: মোদি

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দক্ষিণ দিল্লিতে বাসের মধ্যে প্যারাম্যাডিক শিক্ষার্থী নির্ভয়াকে ছয়জন মিলে ধর্ষণ করে। পরে তাকে বাস থেকে ছুড়ে ফেলে দেয়। এতে গুরুতর আহত হওয়া নির্ভয়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এই ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে পুরো ভারত। এই ঘটনায় ছয় জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। তাদের এক জন মারা যাওয়ায় তাকে মামলার বাইরে রাখা হয় এবং আরেকজন ওই সময় অপ্রাপ্তবয়স্ক হওয়ায় কিশোর সংশোধনাগারে পাঠানো হয়। বাকি চার আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। আগামী ১ ফেব্রুয়ারি তাদের ফাঁসির রায় কার্যকর হবার কথা রয়েছে। 

ইত্তেফাক/এসইউ