বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনে খাদ্য সংকটে শিক্ষার্থীরা

আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ১২:২৮

করোনা ভাইরাসে অবরুদ্ধ হয়ে পড়েছে চীনের বিভিন্ন শহর। আমদানি-রফতানি না হওয়ায় দ্রব্যমূল্যের দামও বেড়ে গেছে চীনে।  আর এতে খাদ্য সঙ্কটে ভুগছেন সেখানে থাকা বিভিন্ন দেশের শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভে এসে চীনের ইয়াননান প্রদেশের কুনমিং শহরে বাস করা বাংলাদেশি শিক্ষার্থী বর্ণ সিদ্দিকী বলেন, করোনা ভাইরাসে চীনের অবস্থা ভয়ানক। তবে বাইরের মিডিয়াতে তা খুব বেশি প্রকাশ হচ্ছে না। 

 

খাদ্য সংকটের বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থী বলেন, সর্ববৃহৎ খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট এবং ক্যালিফোর্নিয়া সেন্টারে সবসময় পর্যাপ্ত খাবার থাকলেও সেখানে এখন খাবার নেই। সেখানে শুধু ড্রাই ফুড পাওয়া যাচ্ছে। এছাড়া খাবারের দামও বাড়িয়ে দেয়া হয়েছে। তবে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এ শঙ্কায় দেশে ফিরতে আসতে চান না  বাংলাদেশি শিক্ষার্থী বর্ণ সিদ্দিকি।

এদিকে চীনে উহান শহরে থাকা ভারতীয় ৮ শিক্ষার্থী খাদ্য, পানি সঙ্কটের কারণে দেশে ফিরে আসার জন্য ভারত সরকারের কাছে আকুতি জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ওই আট জন শিক্ষার্থী আসাম, দিল্লী, মহারাষ্ট্র, পশ্চিম বাংলা এবং জম্মু-কাশ্মীরের। তারা সবাই উহান ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি'র শিক্ষার্থী।

এদিকে ভারত সরকার জানিয়েছে সর্বাত্মক সহযোগিতা করবে তারা। উহান থেকে নাগরিকদের ফিরিয়ে আনার জন্য একটি বিমান রাখা হয়েছে বলেও ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।  

 গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে।এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছে প্রায় ৬ হাজার মানুষ। চীন ছাড়াও থাইল্যান্ড, ফ্রান্স, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াসহ ১৫টি দেশে ৪৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। তবে চীনের বাইরে করোনা ভাইরাসে এখন পর্যন্ত কেউ মারা যাননি। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

ইত্তেফাক/এআর