বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে আবারো রকেট হামলা

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৮

ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত কিরকুকে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। বৃহস্পতিবার এই হামলা চালানো হয়। তবে তাৎক্ষণিকভাবে এই হামলায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। ইরাকি নিরাপত্তাবাহিনীর বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।  

ইরাকের নিরাপত্তাবাহিনীর পক্ষ থেকে আল জাজিরাকে জানায়, স্থানীয় সময় রাত ৮টা৪৫ মিনিটে  কে১ ঘাঁটিতে কাতিয়ুসা রকেট দিয়ে হামলা চালানো হয়। ধারণা করা হচ্ছে, কাসেম সোলাইমানির মৃত্যুতে ৪০ দিনের শোক শেষ হওয়ার পর ইরানের পক্ষ থেকেই এই হামলা চালানো হয়েছে।  

এর আগে কে১ ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে গত বছরের ২৭ ডিসেম্বর। তখন প্রায় ৩০টি রকেট হামলায় নিহত হয় এক মার্কিন ঠিকাদার। হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। নিহত হয় গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এর কয়েক পর বাগদাদে বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের  জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।   

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি ইরাকের ইরবিল ও আইন আল-আসাদে অবস্থিত দুই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান।তখন ইরান দাবি করে, ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনায় কমপক্ষে ৮০ মার্কিন সেনা নিহত হয়েছেন। এছাড়া ২০০ মার্কিন সেনা আহত হওয়ার কথা জানায় ইরান। কমান্ডার কাসেম সোলাইমানীর হামলার প্রতিশোধ নিতেই তখন ইরাকের দুই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান।

ইত্তেফাক/এআর