ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৪ °সে

করোনা ভাইরাসের লক্ষণ গোপনে মৃত্যুদণ্ডের নির্দেশ আদালতের

করোনা ভাইরাসের লক্ষণ গোপনে মৃত্যুদণ্ডের নির্দেশ আদালতের
করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সর্তকতা। ছবি: ডয়েচে ভেলে

করোনা ভাইরাসের উপসর্গ গোপন করলে কিংবা ভুল তথ্য দিলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। আর এর শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

শনিবার চীনের আদালত এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। স্থানীয় সংবাদপত্র বেইজিং ডেইলির বরাত দিয়ে ডয়েচে ভেলে এ খবর প্রকাশ করে।

আদালতের নির্দেশনায় বলা হয়েছে, করোনা ভাইরাসের তথ্য লুকালেও তা ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে। কেউ ভাইরাসটি ছড়াতে সহযোগিতা করলে তাকে মানুষের নিরাপত্তা হুমকিতে ফেলার অপরাধে অভিযুক্ত করা যাবে। এমনকি নির্দেশনা অমান্যকারীদের ১০ বছরের জেল, যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হবে।

এদিকে শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনও একটি নতুন নির্দেশনা দিয়েছে। সেখানে জ্বর, কাশি অথবা অন্য কোন রোগে আক্রান্তদের সড়ক, রেল কিংবা বিমানে ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এছাড়া চীনের শহরগুলোতে কেউ নতুন করে আসলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে ঘোষণা দিয়েছে বেইজিং কর্তৃপক্ষ। সেক্ষেত্রে বাড়িতে স্বেচ্ছায় বা পর্যবেক্ষণে এই সুরক্ষা নিতে হবে তাদের। নির্দেশ অমান্যকারীদের আইনের মুখোমুখি এবং শাস্তি পেতে হবে বলেও জানানো হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মারা গেছে আরো ১৪২ জন। এ নিয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১৬শ ৬৫ জনে দাঁড়িয়েছে। রবিবার চীনের স্বাস্থ্য কমিশন জানায়, করোনা ভাইরাসে নতুন করে আরো দুই হাজার ৯ জন আক্রান্ত হয়েছেন।

পুরো চীনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৬৮ হাজার। এছাড়া চীনের বাইরে প্রায় ৩০টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। ফ্রান্স, হংকং, ফিলিপাইন এবং জাপানে চারজন মারা গেছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

এই ভাইরাসকে কোভিড-১৯ (Covid-19) নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নামেই এখন এটি পরিচিত পাবে।

ইত্তেফাক/এআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন