ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
২৭ °সে

করোনা ভাইরাস: চীনের কারাগারেও মহামারি

করোনা ভাইরাস: চীনের কারাগারেও মহামারি
ছবি: সংগৃহীত।

করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবে চীনের কারাগারগুলোতেও মহামারি আকার ধারণ করেছে। কারাগারগুলোতে করোনা ভাইরাসে পাঁচ শতাধিক কয়েদীর আক্রান্তের খবরে কারাগারের বেশ কয়েকজন কর্মকর্তাকে অপসারণ করার অনুরোধ জানানো হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শুক্রবার ইন্ডিয়ান গণমাধ্যমটিতে প্রকাশিত খবরে বলা হয়েছে, জেলখানাগুলো থেকে পাওয়া তথ্য হিসেবে বৃহস্পতিবার পর্যন্ত ২৭১ জন কয়েদীর মধ্যে করোনা ভাইরাস (কোভিড-১৯) পাওয়া গেছে। কিন্তু এর আগে অন্তত আরো ২২০ করোনা ভাইরাস আক্রান্ত কয়েদীর খবর জানতো না কর্তৃপক্ষ।

দেশটির আইন মন্ত্রনালয়ের কারাগার বিষয়ক পরিচালক হি পিং জানিয়েছেন, হুবেই প্রদেশের রাজধানীতে অবস্থিত উহান নারী কারাগারেই সবচেয়ে বেশি কয়েদী আক্রান্ত হয়েছে । স্থানীয় কমিউনিস্ট পার্টির সংবাদপত্র ‘হুবেই ডেইলি’ জানিয়েছে, শুধু উহানের নারী কারাগার থেকেই ২৩০ জনের আক্রান্তের তথ্য পাওয়া গেছে। কারাগারের তত্ত্বাবধায়ককে প্রাদুর্ভাব ঠেকাতে ব্যর্থতার দায়ে সরিয়ে দেওয়া হয়েছে।

শ্যান্ডংয় প্রদেশের স্বাস্থ্য কমিশনার একটি সংবাদ সম্মেলনে বলেছেন, প্রদেশটিতে ৭ জন প্রহরী সহ ২০০ কয়েদীর মধ্যে কোভিড-১৯ ভাইরাস পাওয়া গেছে। এদিকে শ্যান্ডংয়ের বিচার বিভাগের প্রধান জে ওয়েইজুনসহ আরো ৭ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। শ্যান্ডং কারাগারের প্রশাসনিক পরিচালক উয়ু লেই বলেছেন, এই নতুন ঘটনাগুলো প্রমাণ করে যে- ভাইরাসটির প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বাস্তবায় কাজ এখনও কার্যকর হয়নি।

আরও পড়ুন: ভারতের মঞ্চে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জিনহুয়া বলেছে, বিস্তর তদন্তের স্বার্থে কেন্দ্রীয় সরকার রেনচেঙ্গ কারাগারে একটি প্রশিক্ষিত দল পাঠিয়েছে।

ঝেজিয়াঙ্গ প্রদেশের শিলিফেঙ্গ কারাগারের আরও ৩৪জন ভাইরাস আক্রান্ত কয়েদীর সন্ধান জানিয়েছে এর পরিচালক ও অন্য একজন কর্মকর্তা।

হুবেই প্রদেশ আজ শুক্রবার ভোরে জানিয়েছিল, গতকাল বৃহস্পতিবার নতুন করে আরও ৪১১ জন আক্রান্ত হয়েছে। পরে কারাগারে আক্রান্ত ব্যক্তিদের যুক্ত করে নতুন আক্রান্তের সংখ্যা সংশোধন করে ৬৩১ জন বলে জানানো হয়।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৫ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন