বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে একদিকে ‘নমস্তে ট্রাম্প’ অন্যদিকে প্রতিবাদ

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৬:৩০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৩৬ ঘন্টার সফরে ভারতে একদিকে আয়োজন করা হয়েছে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরের প্রতিবাদও জানানো হয়েছে দেশটিতে।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে গুজরাটের আহমেদাবাদে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের প্রতিবাদ জানিয়ে কলকাতায় বিক্ষোভ করে বামপন্থী বেশ কয়েকটি সংগঠন।

বাম সংগঠনগুলোর প্রতিবাদ নিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ভারত সফর নিয়ে কলকাতায় জড়ো হয় ভারতের বামপন্থী সংগঠনগুলো।  প্রতিবাদে ট্রাম্পের কুশপুত্তলিকা পোড়ায় তারা।  এসময় ট্রাম্পের এ সফরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করতেও দেখা যায়।  তবে দক্ষিণ কলকাতার মার্কিন দূতাবাসের বেশ আগে ইন্ডিয়ান মিউজিয়ামের সামনে সেই মিছিল আটকে দেয় পুলিশ।  

খবরে বলা হয়, সিপিআইএম নেতা সূর্যকান্ত মিশ্র ও মহম্মদ সেলিমের নেতৃত্বে বামপন্থী শ্রমিক সংগঠন ও ছাত্র সংগঠনগুলো ধর্মতলা থেকে প্রতিবাদ মিছিল শুরু করেছিল।  এসময় ট্রাম্প সরকারের গৃহীত নীতির বিরুদ্ধে দেওয়া স্লোগানে মার্কিন প্রেসিডেন্টকে স্বেচ্ছাচারী আখ্যা দেয় বিক্ষোভকারীরা।

এদিকে, ধর্মতলার লেনিন মূর্তির পাদদেশ থেকে অপর এক একটি প্রতিবাদ মিছিল বের করেছিল বাম ছাত্র সংগঠনগুলো।  তবে আর্ট কলেজের সামনে সেই মিছিল আটকে দেয় পুলিশ।  তবে এতে পুলিশ বিক্ষোভকারীদের মধ্যে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  এছাড়াও ধর্মতলা চত্বরে ট্রাম্পের কাটআউটে অগ্নিসংযোগ করে প্রতিবাদ জানায় বামপন্থী সংগঠন এসইউসিআই।

জানা যায়, ট্রাম্পের সফর সঙ্গী হয়ে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানকে ‘অবিশ্বাস্য’ বিশেষণে আবৃত করেছিলেন বড় মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। ট্রাম্পের এ সফরে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আরও ছিলেন জামাতা জ্যারেড কুশনার।

আরও পড়ুন: আমন্ত্রিত নন সোনিয়া, ট্রাম্পের নৈশভোজে মনমোহন সিংহের না

ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সম্মানে রাষ্ট্রপতি ভবনে আয়োজন করা হয়েছিল নৈশভোজ। সেখানে আমন্ত্রণ পেয়েও প্রত্যাখ্যান করেছিল সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, লোকসভায় বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী এবং রাজ্য সভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। অভিযোগ উঠেছিল কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে আমন্ত্রণ না করার। সুত্র এনডিটিভি। 


ইত্তেফাক/আরআই