মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হ্যারি-মেগানের নিরাপত্তা ব্যয় বন্ধ করছে কানাডা

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০২:৫১

যুক্তরাজ্যের ডিউক অব সাসেক্স হ্যারি ও তার স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল তাঁদের রাজকীয় উপাধি আর ব্যবহার করতে পারবেন না বলে ইতিমধ্যে সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। আগামী ৩১ মার্চ তারা আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের ‘সিনিয়র রয়্যাল’ পদ ছাড়বেন। তারা বর্তমানে বেশিরভাগ সময় কানাডায় থাকছেন। তাদের নিরাপত্তা দিচ্ছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ।

কিন্তু গতকাল বৃহস্পতিবার কানাডা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে তারা হ্যারি ও মেগানের নিরাপত্তা বাবদ আর কোনো অর্থ খরচ করবে না। তাদেরকে সাধারণ নাগরিকদের মতোই নিজ দায়িত্বে চলাফেরা করতে হবে। তবে ঠিক কখন থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে সেটি বলা হয়নি।

ব্রিটেনে রাজকীয় দায়িত্ব ছাড়ার পরও জনগনের করের অর্থে হ্যারি-মেগানকে রাজকীয় নিরাপত্তা প্রদান করায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমালোচনা করছে একটি পক্ষ। তারা বলছেন, এখন কোন যুক্তিতে তাদের দু’জনের পেছনে রাষ্ট্রীয় খরচ করা হবে সেটি পরিস্কার করতে হবে। ধারণা করা হচ্ছে দেশে চাপের মুখেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ট্রুডোর সরকার।

গতকাল দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী এক বিবৃতিতে বলেন, হ্যারি-মেগানের রাজকীয় পদবী পরিবর্তনের সাথে সাথে প্রাপ্য সুবিধাদিতেও পরিবর্তন আসবে। হ্যারি-মেগানকে সরকারি খরচে নিরাপত্তা দেয়া উচিত কিনা এমন ইস্যুতে সম্প্রতি দেশটিতে পরিচালিত একটি জরিপে ৭৩ শতাংশ কানাডীয় জানায়, তারা রাজি নয়।-বিবিসি