ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
২৮ °সে

অবশেষে তালেবান-যুক্তরাষ্ট্র শান্তি চুক্তি স্বাক্ষরিত

অবশেষে তালেবান-যুক্তরাষ্ট্র শান্তি চুক্তি স্বাক্ষরিত
মার্কিন দূত জাল্মায়ে খলিলজাদ এবং তালিবান প্রতিনিধি মোল্লা আবদুল গণি। ছবি: আল জাজিরা

সুদীর্ঘ আলোচনা ও বিশ্লেষণের পর অবশেষে শান্তির পথে আরো একধাপ এগিয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান। শনিবার আমেরিকার কর্তকর্তাদের সঙ্গে তালেবান প্রতিনিধিদের বহুল প্রত্যাশিত এ শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দীর্ঘ একমাসের আলোচনার পর কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তিটি স্বাক্ষরিত হল।

পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান এবং তাজিকিস্তানসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রতিনিধিদের উপস্থিতিতেই এ চুক্তি স্বাক্ষর হয়। যার ফলে মার্কিন শাসক তাদের সৈন্যদের আফগান থেকে ধীরে ধীরে ফিরিয়ে নিবে বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালেবান প্রতিনিধিদের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানরাদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী শর্ত মেনে চললে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা।

আল জাজিরার খবরে বলা হয়. শনিবার আফগানিস্তান তাদের সৈনিকদের যুদ্ধ বন্ধ রাখার নির্দেশ দেয় এবং নানামুখী আক্রমণ থেকে বিরত থাকতে বলে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তিতে বসছে তালেবানরা

তালেবান প্রতিনিধি মোহাম্মদ নাঈম আল জাজিরাকে বলেন, আফগানের শান্তি ফেরানোতে আরো এক ধাপ এগিয়ে গেলাম আমরা। এ চুক্তি মাধ্যমে আফগানিস্তানের যুদ্ধের সমাপ্তি ঘটেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইত্তেফাক/আরআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৫ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন