ঢাকা শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
৩১ °সে

করোনায় ধুঁকছে ভারতের অর্থনীতি, বেতন কমছে সরকারি চাকরিজীবীদের

করোনায় ধুঁকছে ভারতের অর্থনীতি, বেতন কমছে সরকারি চাকরিজীবীদের
করোনায় ধুঁকছে ভারতের অর্থনীতি। ছবি: এনডিটিভি

গোটা বিশ্বের আর্থিক মেরুদণ্ডে ঘা দিয়েছে করোনা ভাইরাস। এর প্রভাবে টালমাটাল বিশ্ব অর্থনীতি। ভারতেও থাবা বসিয়েছে এই মারণ রোগ।

এখন পর্যন্ত দেশটিতে করোনা ভাইরাসে প্রাণ গেছে সরকারি পরিসংখ্যান মতে ৩২ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে এক হাজার ২৫১ জন। এই অবস্থায় সংক্রমণ ঠেকাতে লকডাউন করার পথে হেঁটেছে মোদি সরকার।

কিন্তু ২১ দিনের এই টানা লকডাউনের প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। টান পড়েছে সরকারি কোষাগারেও। এই পরিস্থিতিতে সরকারি খরচ কমানোর পথে হাঁটল দেশটির তেলেঙ্গানা রাজ্য।

দেশের প্রথম রাজ্য হিসেবে সেখানকার সরকারি কর্মচারীদের বেতন কমানোর মতো কঠিন সিদ্ধান্ত নিতে হলো তেলেঙ্গানা সরকারকে।

জানা গেছে, তেলেঙ্গানা সরকার তার কার্যনির্বাহী, রাজনৈতিক প্রতিনিধি, সরকারের অধীনস্থ সংস্থাগুলোর কর্মচারী, সরকারি অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর কর্মচারী, সরকারি কর্মচারীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রে ১০ শতাংশ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

বেতন কাটছাঁটের সিদ্ধান্ত নিতে গত রবিবারই এক বিশেষ বৈঠক করেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

ওই বৈঠকের পরেই ঘোষণা করা হয় যে, মুখ্যমন্ত্রী তার নিজের এবং মন্ত্রিপরিষদ ও বিধায়কদের বেতন ৭৫ শতাংশ কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছেন।

আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রকোপের ফলে বিশ্ব অর্থনীতি গভীর মন্দার মধ্যে ডুবে গেছে। এর থেকে ঘুরে দাঁড়াতে হলে উন্নয়নশীল দেশগুলির প্রচুর অর্থ সাহায্যের প্রয়োজন হবে। খবর: এনডিটিভি

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
৩০ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন