বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘করোনায় মুসলিমদের দোষারোপের সুযোগ খুঁজছেন অনেকেই’

আপডেট : ০১ এপ্রিল ২০২০, ১৬:৩০

করোনা ভাইরাস পরিস্থিতি ক্রমেই বিশ্বজুড়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি করছে। এমন পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হয়েছে সকল প্রকার জনসমাগম। এতে বন্ধ হয়েছে ধর্মীয় গণজমায়েতগুলো। আর এমন পরিস্থিতিতে অনেকেই মুসলিমদের করোনা ভাইরাসের সঙ্গে জড়িয়ে দোষারোপ করার সুযোগ খুঁজছেন বলে দাবি উঠেছে। খবর এনডিটিভির।

ভারতের জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেছেন, করোনা ভাইরাসের এমন ভয়াবহ পরিস্থিতিতে মসজিদ থেকে ভাইরাস সংক্রমণের বিষয়টি মুসলিমদের দোষারোপ করার অজুহাত মাত্র। ভাইরাসজনিত এমন সময়ে অনেকেই মুসলিমদের বদনাম করার সুযোগ খুঁজছেন বলেও দাবি জানিয়েছেন তিনি।

টুইট বার্তায় ওমর আবদুল্লা বলেন, ‘এখন তাবলীগ জামাত কারও কারও কাছে সব জায়গায় মুসলিমদের বদনাম করার জন্য একটি বড়সড় অজুহাত হয়ে উঠবে, যেন আমরাই #COVID তৈরি করেছি এবং বিশ্ব জুড়ে ওই ভাইরাস ছড়িয়ে দিচ্ছ’।

তবে সেই সঙ্গে তাবলীগ জামাতের সমালোচনা করে তিনি লেখেন, ‘প্রথম দর্শনে যদিও এটাই মনে হচ্ছে যে এই ঘটনা তাবলীগ জামাতের দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপেরই ফল। কিন্তু এটাও ঠিক যে, এই ধরণের সমাবেশ তাদের কাছে নতুন কিছু নয়। তবে ভারতের বেশিরভাগ মুসলমানরাই কিন্তু সরকারি নির্দেশিকাগুলি মানছেন এবং অন্যদের সেই নির্দেশ মেনে চলারই পরামর্শ দিচ্ছেন।’

এনডিটিভির খবরে বলা হয়, দিল্লির নিজামুদ্দিন মসজিদে ১ থেকে ১৫ মার্চ পর্যন্ত আয়োজিত তাবলীগ জামাতের সমাবেশে যোগ দেওয়া ৯১ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এছাড়াও সে সমাবেশে যোগদানকারীদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত, ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৩৯৭ জন। প্রাণ হারিয়েছেন ৩৫ জন মানুষ।


ইত্তেফাক/আরআই