ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৬ °সে

বিশ্ব কাঁপছে, চীন 'হাসছে' 

বিশ্ব কাঁপছে, চীন 'হাসছে' 
ছবি সংগৃহীত

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে বিশ্ব যখন কাঁপছে, তখন অনেকটা স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে চীন। করোনার আবির্ভাবস্থল দেশটির হুবেই প্রদেশের উহানে বুধবার ৭৬ দিনের লকডাউন প্রত্যাহার করা হয়েছে। এছাড়া দেশটির বিভিন্ন অঞ্চলের লকডাউন তুলে নেওয়া হচ্ছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, উহানের বিধিনিষেধ তুলে নেওয়ার ১ ঘণ্টার মধ্যে ৬৫ হাজার লোক রাস্তায় বেড়িয়েছে। করছে লকডাউন প্রত্যাহার উদযাপন।

খবরে বলা হয়েছে, হাজার হাজার মানুষের ভিড় হয়েছে বাস ও রেল স্টেশন ও বিমান বন্দরগুলিতে। মূলত যারা এতদিন উহানে এসে আটকে পড়েছিলেন তারাই প্রথম অবস্থাতেই নিজেদের জায়গায় ফিরতে চাইছেন।

এছাড়া গতকাল মঙ্গলবার চীনের সরকারের পক্ষ থেকে জানানো হয়, করোনা ভাইরাসে চীনে নতুন করে কেউ মারা যাননি।

চীনে বাইরে থেকে আসা করোনা রোগীর সংখ্যাও কমে গেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, চীনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩২ জন।

এদিকে চীন যখন করোনা ভাইরাস নিয়ন্ত্রণে নিয়ে এসেছে অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশ এই ভাইরাসে কাঁপছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে রেকর্ড ১৯৩৯ জনের মৃত্যু হয়েছে। প্রতিনিয়ত দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা হুহু করে বাড়ছে। দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ১২ হাজার ৭২২ জন। আক্রান্ত ৩ লাখ ৯৮ হাজার ৭৮৫ জন।

এছাড়া ইতালি, ফ্রান্স, স্পেন, যুক্তরাজ্য, ইরান, নেদারল্যান্ড, বেলজিয়াম, জার্মানিতে এই ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে।

এখন পর্যন্ত ইতালিতে মৃত ১৭ হাজার ১২৭, স্পেন ১৪ হাজার ৪৫, ফ্রান্স ১০ হাজার ৩২৮, যুক্তরাজ্যে ৬ হাজার ১৬৯, ইরান ৩ হাজার ৮৭২ জন। ইতোমধ্যে বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আল জাজিরা, বিবিসি, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়, সিএনএন।

ইত্তেফাক/এসআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন