ঢাকা শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
২৬ °সে

বিড়ালও আক্রান্ত হতে পারে করোনায়

বিড়ালও আক্রান্ত হতে পারে করোনায়
বিড়ালও আক্রান্ত হতে পারে করোনায় ।

করোনা ভাইরাস যখন চীনে উৎপত্তি হয় তখন সেখানকার বহু পোষা প্রাণী হত্যা করা হয়। তখন অনেকেই দাবি করেছিলেন, পোষা প্রাণীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই। গতকাল বুধবার সায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা দেখে গেছে করোনায় আক্রান্ত হতে পারে বিড়াল । তবে কুকুর করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বলে ওই গবেষণায় বলা হয়েছে।

এদিকে এমন গবেষণার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, পোষা প্রাণীদের করোনা আক্রান্তের বিষয়টি নিয়ে তারা আবারো পর্যবেক্ষণ করবে। সায়েন্স জার্নালে হংকং এগ্রিকালচার, ফিশারিজ এন্ড কনজারভেশন ডিপার্টমেন্টের গবেষণা তুলে ধরা হয়। গবেষণাটি গত জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে চীন থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, কুকুর বিড়াল থেকে করোনা মানুষের মধ্যে সংক্রমিত হবে না। তবে মানুষের কাছ থেকে কুকুর বিড়ালের মধ্যে করোনা ভাইরাস সংক্রমিত হতে পারে। আর নাকের মাধ্যমে এসব প্রাণী করোনায় আক্রান্ত হতে পারেন বলে গবেষণায় বলা হয়েছে।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয়েছে একটি বাঘ। গত রবিবার যুক্তরাষ্ট্রের ওই চিড়িয়াখানার পক্ষ থেকে এমনটি জানানো হয়।

করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৮৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ১৯ হাজার ১২ জন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৯ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন