বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট

আপডেট : ৩০ মে ২০২০, ২২:০৭

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ভিয়েতনামের একটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন একজন ব্রিটিশ পাইলট। বর্তমানে তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে এবং কোমা থেকে জেগেছেন তিনি। তবে ৪৩ বছর বয়সী ওই পাইলটের জীবন বাঁচাতে ফুসফুস প্রতিস্থাপনের প্রয়োজন হবে। স্কাই নিউজের খবরের এমনটিই বলা হয়েছে। 

খবরে বলা হয়, ওই ব্যক্তি ভিয়েতনাম এয়ারলাইন্সের বিমানচালক। তাকে সেখানকার সবচেয়ে গুরুতর করোনা রোগী হিসাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

দেশটির গণমাধ্যম ভিয়েতনাম টাইমসের খবরে বলা হয়, গত ১৮ মার্চ ওই পাইলটকে হো চি মিন সিটির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপর ২ মে চিকিৎসকরা তাকে ভাইরাসমুক্ত ঘোষণা করেছিলেন। তবে তার রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব এবং ফুসফুসসহ অন্য অঙ্গপ্রতঙ্গে গুরুতর জটিলতা রয়েছে।

আরো পড়ুন: মোসাদের হাতে আটক আল-আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম

ভাইরাসমুক্ত ঘোষণার পর ২২ মে ওই পাইলটকে রাজধানীর একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। সেখানে তিনি নিবিড় পরিচর্যায় ছিলেন। তবে চেতনানাশকের কার্যকারিতা কমে যাওয়ার পরে তিনি কোমা থেকে বেরিয়ে আসেন। এরপর চিকিৎসকদের সঙ্গে ‘প্রাথমিক যোগাযোগ' স্থাপনে সক্ষম হন বলে খবরে বলা হয়। 

গত সপ্তাহে একটি পরীক্ষায় ওই পাইলটের ফুসফুস সক্ষমতার উন্নতি দেখা গেছে। তবে ফুসফুস প্রতিস্থাপনকে তার জীবন বাঁচানোর একমাত্র সমাধান বলে মনে করছে চিকিৎসকরা।  

উল্লেখ্য, বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ভিয়েতনামে এখনও পর্যন্ত করোনায় কেউ মারা যায়নি। 

ইত্তেফাক/এএএম