বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
৩২ °সে

করোনা চিকিৎসায় 'গেম চেঞ্জার' ওষুধের অনুমোদন দিলো রাশিয়া

করোনা চিকিৎসায় 'গেম চেঞ্জার' ওষুধের অনুমোদন দিলো রাশিয়া
সংগৃহীত ছবি।

করোনা চিকিৎসায় অ্যাভিফির নামক একটি ওষুধের অনুমোদন দিয়েছে রাশিয়া। দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, করোনা চিকিৎসায় গেম চেঞ্জারের ভূমিকা পালন করতে পারে এই ওষুধ।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে বলা হচ্ছে, আগামী ১১ জুন থেকে ৬০ হাজার মানুষকে চিকিৎসা দেয়ার মতো পর্যাপ্ত ডোজ রাশিয়ার হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

জানা গেছে, অ্যাভিফির ওষুধটি ১৯৯০ সালে জাপানের ফুজিফিল্ম তয়োমা ফার্মাসিউটিক্যালস লি.- তৈরি ফ্যাভিপিরাভির একটি পরিবর্তিত রূপ। ফ্যাভিপিরাভির ওষুধের ব্র্যান্ড নামই 'অ্যাভিগান। জাপান সরকারও অ্যাভিগান ওষুধ দিয়ে করোনা চিকিৎসার ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে।

এ বিষয়ে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড(আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ওষুধটি যুক্তরাষ্ট্র অথবা যুক্তরাজ্যে এখনো অনুমোদন পায়নি। একটি ক্লিনিক্যাল ট্রায়ালে ৩৩০ জন রোগীর ওপর এই ওষুধ সফলভাবে কাজ করেছে। আমরা বিশ্বাস করি এটি একটি গেম চেঞ্জার ওষুধ। যদি আমাদের রোগীদের এই ওষুধ দিয়ে চিকিৎসা করে সফলতা পাই তাহলে আমরা এটি রফতানির কথা ভাববো।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও রাশিয়ান ফার্মাসিউটিক্যাল যৌথভাবে এই ওষুধটি তৈরি করছে।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, রাশিয়ায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৩ হাজার ৭৪১ জন। মারা গেছেন ৫ হাজার ৩৭ জন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত