শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা: জাপানে প্রবেশের অনুমতি পাচ্ছেন চারটি দেশের ভ্রমণকারীরা

আপডেট : ০৩ জুন ২০২০, ১০:২৫

ভ্রমণকারীদের জন্য সীমান্ত পুনরায় খুলে দেওয়ার পরিকল্পনা করছে জাপান। তবে এক্ষেত্রে নির্দিষ্ট কিছু দেশের ভ্রমণকারীরাই এই সুযোগ পাবেন। বিশেষ করে যেসব দেশে বর্তমানে করোনা সংক্রমণ একেবারেই কম সেসব দেশের ভ্রমণকারীদের জন্য সীমান্ত উন্মুক্ত করতে যাচ্ছে জাপান।

করোনার বিস্তার রোধ করতে চলতি বছরের শুরুর দিকে জাপানে কড়াকড়ি আরোপ করা হয়। এরই অংশ হিসেবে দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। জাপানের সরকারি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, থাইল্যান্ড, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ভ্রমণকারীদের জাপান ভ্রমণের অনুমতি দেওয়া হবে। কয়েক মাসের মধ্যেই এসব দেশের ভ্রমণকারীরা আবারও জাপানে ভ্রমণ করতে পারবেন।

জাপানের জাতীয় দৈনিক আসাহি শিমবান পত্রিকাকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, চার দেশের ভ্রমণকারীদের ব্যবসায়িক কাজে জাপানে প্রবেশের ওপর অনুমতি দেওয়া হবে। তাদের শরীরে করোনা নেগেটিভ থাকলেই তারা জাপানে প্রবেশ করতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের দুইবার পরীক্ষা করা হবে। তারা যখন দেশ ছাড়বেন তখন একবার এবং তারা যখন জাপানে প্রবেশ করবেন তখন আরেকবার তাদের পরীক্ষা করা হবে। তবে জাপানে প্রবেশের অনুমতি পেলেও তারা যেখানে সেখানে ঘুরতে পারবেন না। তাদের চলাফেরায় সীমাবদ্ধতা থাকবে।