শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রের বিক্ষোভ ও সহিংসতাকে আত্ম-ধ্বংসাত্মক বললেন পোপ

আপডেট : ০৩ জুন ২০২০, ১৯:২০

মার্কিন যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গ পুলিশের হাতে নিহত হওয়ার ঘটনায় টানা বিক্ষোভ অব্যাহত রেখেছে প্রতিবাদকারীরা। এবার ওই কৃষ্ণাঙ্গ হত্যার বিষয়ে বক্তব্য রাখলেন পোপ ফ্রান্সিস। তিনি বলেন, সম্প্রতি একরাতে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ ও সহিংসতা ছিল আত্ম-ধ্বংসাত্মক।

পোপ ফ্রান্সিস বুধবার সকালে সাপ্তাহিক প্রার্থনা করতে গিয়ে ভ্যাটিকানে এসব মন্তব্য করেন। তিনি জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে "করুণ" বলে আখ্যায়িত করেন।

রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস তার বক্তব্যে বলেন, আমেরিকান যুক্তরাষ্ট্রের প্রিয় ভাই ও বোনেরা, মিঃ জর্জ ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর পরে আমি কয়েকদিন যাবত সামাজিক অশান্তি খুব উদ্বেগের সঙ্গে প্রত্যক্ষ করেছি।

তিনি বলেন, আমরা কোনও ভাবে বর্ণবাদ এবং বর্জনকে সহ্য করতে বা এসব থেকে চোখের দৃষ্টি ফিরিয়ে নিতে পারি না। তবুও প্রতিটি মানুষের জীবনের পবিত্রতা রক্ষার দাবি করি। একই সঙ্গে, আমাদের স্বীকার করতে হবে যে সাম্প্রতিক রাতের হিংস্রতা আত্ম-ধ্বংসাত্মক এবং স্ব-পরাজিত। সহিংসতার দ্বারা কিছুই লাভ হয় না এবং অনেক কিছুই হারিয়ে যায়।

উল্লেখ্য, ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে নির্মমভাবে নিহত হন জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ। এরপরই বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে পুরো যুক্তরাষ্ট্রে।

আরও পড়ুন: করোনায় প্রাণ হারাল পাকিস্তানের মন্ত্রী

প্রকাশ্যে শহরের রাস্তায় ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধে ফ্লয়েডকে হত্যা করে ৪৪ বছর বয়সী পুলিশ অফিসার দেরেক। তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে ফ্লয়েডকে হত্যার অভিযোগ আনা হয়েছে। সূত্র: আল জাজিরা, সিএনএন।
 
ইত্তেফাক/আরআই