বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭
২৯ °সে

ভারতে ১৫ দিনে আক্রান্ত বেড়েছে ১ লাখের বেশি

বিশ্বে সাড়ে ৪ লাখ স্বাস্থ্যকর্মী আক্রান্ত ছয় শতাধিক নার্সের মৃত্যু
ভারতে ১৫ দিনে আক্রান্ত বেড়েছে ১ লাখের বেশি
ছবি: সংগৃহীত

ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। মাত্র ১৫ দিনেই আক্রান্ত ১ লাখের বেশি বলে এক বিশ্লেষণে দেখা গছে। পাকিস্তানে উপসর্গ ছাড়া পৌনে ৭ লাখ করোনা রোগী থাকার আশঙ্কা করা হয়েছে। তবে এতদিন আক্রান্তের হটস্পট হিসেবে পরিচিত ইউরোপে ক্রমেই কমছে।

ভয়াবহ সংক্রমণ ভারতে

দেশটিতে করোনা রোগী কতটা ভয়াবহ আকারে বাড়ছে তা সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা গেছে। করোনা রোগী ১ লাখে পৌঁছাতে সময় লেগেছিল ১১০ দিন। কিন্তু ১ লাখ থেকে ২ লাখে যেতে সময় লেগেছে মাত্র ১৫ দিন। ফলে সংক্রমণ নিয়ন্¿ণে ভারত ভালো অবস্থানে রয়েছে বলে প্রথম দিকে যে দাবি করা হয়েছিল, এখন আর সেটা বলতে ভরসা পাচ্ছেন না বিশেষজ্ঞদের অনেকে। গতকাল দেশটির স্বাস্থ্য মন্¿ণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৮ হাজার ৯০৯ জন। দৈনিক নতুন সংক্রমণ বৃদ্ধির সংখ্যায় যা গতকাল পর্যন্ত সর্বোচ্চ। এক দিনে প্রাণ গেছে ২১৭ জনের। এ নিয়ে দেশে মোট ৫ হাজার ৮১৫ জনের মৃত্যু হয়েছে।

করোনায় ইউরোপসহ বিশ্ব পরিস্থিতি

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস জানিয়েছে, বিশ্ব জুড়ে ছয় শতাধিক নার্স করোনায় মারা গেছেন। আর বিশ্বে স্বাস্থ্যকর্মী আক্রান্তের সংখ্যা সাড়ে ৪ লাখ। ৩০টির বেশি দেশে গত ৬ মে পর্যন্ত ২৬০ জনের মৃত্যু হয়। এরপর সেই সংখ্যা দ্বিগুণেরও বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রাশিয়া ও পূর্ব ইউরোপের কিছু দেশ ছাড়া ইউরোপে ক্রমশ কমছে নতুন করে রোগী শনাক্তের সংখ্যা। পাকিস্তানের স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা পরামর্শ দিয়েছেন পাঞ্জাব প্রদেশে ৩০ দিনের কড়া লকডাউন দিতে। সরকারের নমুনা সংগ্রহ বিভাগের একটা জরিপ বলছে, লাহোর ও তত্সংলগ্ন এলাকায় ৬ লাখ ৭০ হাজার রোগী আছে যাদের উপসর্গ নেই। পাকিস্তানের দৈনিক ডন বলছে, লাহোরে এমন কোনো অফিস বা বাড়ি নেই যেখানে করোনা ভাইরাস শনাক্ত হয়নি।

চীন বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কোভিড-১৯ রোগের বিষয়ে তথ্য দিতে বিলম্ব করেছে বলে যে খবর বেরিয়েছে সেটা সম্পূর্ণ মিথ্যা। জার্মানি তার নাগরিকদের ইউরোপ ভ্রমণের ব্যাপারে যে সতকর্তা জারি করেছিল সেটা ১৫ জুন প্রত্যাহার করছে। ইতালিও খুলে দিচ্ছে সীমান্ত। দেশের মধ্যে চলাচলে যে বিধিনিষেধ ছিল তাও তুলে নেওয়া হয়েছে। এদিকে নেদারল্যান্ডসে বেজি জাতীয় প্রাণী মিঙ্কের খামারেও করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। বলা হচ্ছে, ১২০টি খামারের মধ্যে আটটিতে এর সংক্রমণ ঘটেছে।—বিবিসি ও আলজাজিরা ও আনন্দবাজার পত্রিকা।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত