বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
২৮ °সে

সেই হাতির মৃত্যুর ঘটনায় তদন্তের আশ্বাস ভারত সরকারের

সেই হাতির মৃত্যুর ঘটনায় তদন্তের আশ্বাস ভারত সরকারের
সংগৃহীত ছবি।

ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালাতে একটি গর্ভবতী হাতির মৃত্যুর ঘটনায় বিশ্বজুড়ে তীব্র সমালোচনা সৃষ্টি হয়েছে। এ অমানবিক ঘটনার তদন্ত করা হবে বলে আশ্বাস দিয়েছেন ভারতের কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাডেকর। বৃহস্পতিবার একটি টুইট বার্তায় ভারতের কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী এমনটি জানান তিনি।

জানা গেছে, জঙ্গল থেকে বেরিয়ে খাবারের সন্ধানেই কাছের গ্রামে গিয়েছিল গর্ভবতী হাতিটি । সেখানেই তাকে বাজি ভর্তি আনারস খেতে দেওয়া হয়। এরপরই হঠাৎ তার মুখে বিস্ফোরণ হয়। ছিন্নভিন্ন হয়ে যায় মুখ ও জিভ। অসহ্য যন্ত্রণা এবং খিদে নিয়ে সারা গ্রাম হেঁটে বেড়ায় সে। এই অবস্থায় হাতিটি পানি খুঁজছিল। যদি কিছু সুরাহা হয়। নিজের চেষ্টাতেই খুঁজতে-খুঁজতে হাতিটি পৌঁছে যায় ভেলিয়ার নদী পর্যন্ত। পানির খোঁজ পেয়েই সে চুপচাপ দাঁড়িয়ে পড়ে নদীর মাঝে। আর সেই দাঁড়িয়ে থেকেই মৃত্যু হয় তার।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হাতিটি নদীর জলে শুঁড় এবং মুখ ডুবিয়ে দাঁড়িয়েছিল অনেকক্ষণ। যদি মুখ ফেটে যাওয়ার অসহনীয় যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি মেলে, যদি পেটের বাচ্চাটা বাঁচে। তবে শেষ পর্যন্ত সেখানেই মারা যায় গর্ভবতী হাতিটি ।

এ বিষয়ে নিজের টুইটে জাভাডেকর জানান যে, বিস্ফোরক ভর্তি আনারস খাওয়ার ঘটনাটি কেরালার মল্লাপুরামে ঘটেছিল, কিন্তু পালক্কড় জেলায় গিয়ে শেষপর্যন্ত হাতিটি মারা যায়। ঘটনাটি ঘটে ২৭ মে, তবে সম্প্রতি সেটি প্রকাশ্যে আসে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বুধবার বলেন যে হাতিটির মৃত্যুর জন্য যারা দায়ি, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, "বন বিভাগ মামলাটির তদন্ত করছে এবং অপরাধীদের গ্রেফতার করা হবে।"

আপাতত অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। তবে এখনও পর্যন্ত ওই অমানবিক ঘটনায় কাউকে গ্রেফতার করা যায়নি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত