বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনে সীমিত পরিমাণ বিমান চলাচলের অনুমতি পেল যুক্তরাষ্ট্র

আপডেট : ০৪ জুন ২০২০, ১৭:১৮

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দেশি বিদেশি বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে চীন। ফলে বেশির ভাগ আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। তবে এবার চীনে সীমিত পরিমাণে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান চলাচলের অনুমতি দিয়েছে দেশটি।

বৃহস্পতিবার এএফপিতে প্রকাশিত এক প্রতিবেদন থেক এসব তথ্য পাওয়া যায়। একদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে ১৬ জুন থেকে চীনা যাত্রীদের জন্য ফ্লাইট বন্ধ করে দেয়া হবে।

এর আগে, মার্কিন ডেল্টা এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স এই মাসে চীনে আবারও ফ্লাইট শুরু করার আশা করেছিল। উভয় সংস্থা চীনের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে আবেদন করলেও কোনও সাড়া পায়নি।

এদিকে, গত ১৪ মে মার্কিন পরিবহন অধিদফতর আমেরিকান বিমানগুলো দুই দেশের মধ্যে চালু করতে অনুমতি দেওয়ার জন্য চাপ প্রয়োগ করেছিল। যুক্তরাষ্ট্র দাবি করেছিল যে, চীন ১৯৮০ সালের এই চুক্তি লঙ্ঘন করছে। চুক্তি অনুযায়ী, দুই দেশের মধ্যে বিমান পরিচালনা করতে দেশিও বিদেশী বিমানগুলোকে সমান সুযোগ দেবে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা: ১০ হাজারের বেশি বিক্ষোভকারী গ্রেফতার

করোনা ভাইরাসের মহামারির ফলে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাণিজ্য যুদ্ধের চেয়ে বেশি দেখা যায়। তারপর আবার হংকংয়ের নিরাপত্তা আইন নিয়ে দুই দেশের উত্তেজনা চরমে উঠে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে আর মাত্র ৫ মাস বাকী থাকা অবস্থায়ও ট্রাম্প ও তার দল চীনের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে। তারা লাগাতার অভিযোগ করে আসছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারির জন্য চীন দায়ী এবং মার্কিন অর্থনীতি ধ্বংস করার জন্য চীনকে দোষ দিয়েছেন ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমস, এএফপি।

ইত্তেফাক/আরআই