বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
২৮ °সে

যুক্তরাষ্ট্রের সহিংস আন্দোলনে জয় পেলো চীন

যুক্তরাষ্ট্রের সহিংস আন্দোলনে জয় পেলো চীন
সংগৃহীত ছবি।

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে যুক্তরাষ্ট্রে হওয়া সহিংস আন্দোলনের ফলে চীনের জয় হয়েছে । এমনটি দাবি করছে বিশ্লেষকরা। এই সহিংস আন্দোলন খুব গুরুত্বসহকারে দেখিয়েছে চীনের বিভিন্ন গণমাধ্যম।

ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদবিরোধী আন্দোলন পুরো যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ে।এদিকে গত বছর হংকং'র গণতন্ত্রের সমর্থনে হওয়া চীনবিরোধী আন্দোলনের যুক্তরাষ্ট্র সমর্থন দেয়। কিন্তু এবারের বর্ণবাদবিরোধী আন্দোলনে যুক্তরাষ্ট্রের আন্দোলনকারীদের প্রতি আইন শৃঙ্খলাবাহিনীর দমনকে বেশ ভালোভাবেই তুলে ধরেছে চীনের গণমাধ্যম। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে চীনের কূটনীতিকরা যুক্তরাষ্ট্রে হওয়া বর্ণবাদবিরোধী আন্দোলনের নিন্দা জানিয়েছেন।

গত ২৫ মে সন্ধ্যায় প্রতারণার অভিযোগে পুলিশ জর্জ ফ্লয়েডকে গ্রেফতার করে। এসময় এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। এভাবে অন্তত আট মিনিট তাকে মাটিতে চেপে ধরে রাখা হয়।এক প্রত্যক্ষদর্শীর তোলা ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিঃশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’

এই ঘটনার ভিডিও ভাইরাল হয় মুহূর্তেই। প্রতিবাদে রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। প্রথম দিকে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও ধীরে ধীরে তা সহিংসতায় রূপ নেয়।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত