বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
২৮ °সে

'বর্ণবাদের মহামারিতে মৃত্যু হয়েছে ফ্লয়েডের'

'বর্ণবাদের মহামারিতে মৃত্যু হয়েছে ফ্লয়েডের'
জর্জ ফ্লয়েডের স্মরণসভা।

বর্ণবাদের মহামারিতেই যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়েছে । বৃহস্পতিবার জর্জ ফ্লয়েডের স্মরণসভায় উপস্থিত হয়ে এমন মন্তব্য করেছেন তার আইনজীবী ।

গত ২৫ মে ফ্লয়েডকে আটকের পর ৮ মিনিটি ৪৬ সেকেন্ড সময়ই তার ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে রাখেন এক পুলিশ কর্মকর্তা। ফ্লয়েডের স্মরণসভায় উপস্থিতিরাও সেটিকে স্মরণ করয়ে ৮ মিনিট ৪৬ সেকেন্ড নিরবতা পালন করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, শত শত লোক ফ্লয়েডের স্মরণসভায় যোগ দেন। স্মরণসভায় যোগ দিয়ে মানবাধিকার কর্মী রেভ আল শার্পটন বলেন, এখনই সময় উঠে দাঁড়ানোর এবং বলুন আমাদের ঘাড় থেকে থেকে হাঁটু সরান।

এদিকে ফ্লয়েড হত্যার প্রধান অভিযুক্ত আসামি দেরেক চাওভিনের বিরুদ্ধে হত্যা মামলাটি থার্ড ডিগ্রি থেকে সেকেন্ড ডিগ্রিতে উন্নীত করা হয়েছে। আগামী সোমবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে। এছাড়া অভিযুক্ত আরো তিন পুলিশ কর্মকর্তা যারা ফ্লয়েডের হত্যায় সাহায্য করেছেন তাদের সর্বোচ্চ ১০ লাখ ডলার জরিমানার বিনিময়ে জামিন মঞ্জুর করা হয়েছে । এছাড়া আদালতের পক্ষ থেকে বলা হয়েছে যে যদি ওই তিন অভিযুক্ত পুলিশ কর্মকর্তা তাদের নিজেদের বন্দুক সমর্পন করেন এবং অন্যান্য শর্ত পালন করেন তাহলে সাড়ে ৭ লাখ ডলার জরিমানা প্রদানের মাধ্যমে জামিন পেতে পারবেন।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত