বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
২৮ °সে

ফিজি করোনামুক্ত

ফিজি করোনামুক্ত
সংগৃহীত ছবি।

প্রাণঘাতী করোনা ভাইরাসকে রুখে দিতে সক্ষম হয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ ফিজি। শুক্রবার দেশটির সরকারের পক্ষ থেকে বল হয়, ফিজি পুরোপুরি করোনামুক্ত।

গত মার্চের মাঝামাঝি সময়ে ৯৩ হাজার জনসংখ্যার দেশ ফিজিতে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। কড়াকড়ি আরোপ এবং সীমান্ত বন্ধ করে আড়াই মাসের মধ্যেই প্রাণঘাতী ভাইরাসটি রুখতে সক্ষম হয়েছে দেশটির সরকার। ফিজিতে এ পর্যন্ত ১৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

করোনামুক্তি নিয়ে ফিজির প্রধান মন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা টুইটারে বলেছেন,প্রয়োজনীয় পদক্ষেপ, কঠোর পরিশ্রম ও বিজ্ঞানসম্মত পদক্ষেপের কারণেই এই ভাইরাস থেকে দেশ মুক্তি পেয়েছে। আমরা করোনায় আক্রান্ত শেষ চারজন রোগীকেও ছেড়ে দিয়েছি। এরপরও আমরা প্রতিদিনই আমরা টেস্টের পরিমাণ বাড়াচ্ছি। সবশেষ ৪৫ দিন আগে আমরা শেষ করোনায় আক্রান্ত রোগী পেয়েছিলাম। এই রোগে আমাদের কারোর মৃত্যু হয়নি, সুস্থতার হার ১০০ ভাগ।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশগুলো অনেক বেশি আক্রান্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কেননা এসব দেশের স্বাস্থ্য অবকাঠামো তেমন মজবুত নয়। তাছাড়া দেশগুলোতে ডায়াবেটিস ও হৃদ্‌রোগ সংক্রান্ত রোগে মৃত্যু হার এমনিতেই বেশি।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত