বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
২৮ °সে

ভুটানের সঙ্গে নতুন বিরোধে চীন 

ভুটানের সঙ্গে নতুন বিরোধে চীন 
ছবি সংগৃহীত

নতুন করে ভুটানের সঙ্গে বিরোধ শুরু হয়েছে চীনের। দেশটি ভুটানের একটি এলাকা নিজেদের বলে দাবি করেছে।

ওয়াশংটন ডিসি থেকে পাওয়া তথ্য অনুসারে, চীন গত ২-৩ জুন গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি কাউন্সিলের (জিইএফ) ভার্চুয়াল বৈঠকে ভুটানের নতুন বিরোধে জড়িয়ে পড়েছে।

ওই বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশগত প্রকল্পে অর্থায়ন সিদ্ধান্তে আয়োজন করা হয়। বৈঠকে পূর্ব ভুটানের ট্রাসিগং জেলার সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি (এসডব্লিউএস) এলাকায় অর্থায়ন করার প্রস্তাবনা এলে চীন তাতে আপত্তি করে।

সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, জিইএফ-এ চীনের সদস্যরা জানায় ওই এলাকা ভুটান ও চীনের 'বিতর্কিত' অঞ্চলে অবস্থান। চীনের এমন দাবিতে তাজ্জব বনে যায় জিইএফ। তবে তৎক্ষণাৎ জিইএফ দপ্তর জানিয়ে দেয়, এসডব্লিউএস অঞ্চল ভুটানের।

এসময় বৈঠকে চীনা সদস্যরা প্রস্তাবনায় পাদটীকা করতে বলে এই বলে যে, এই প্রকল্প চীন ও ভুটানের বিতর্কিত অঞ্চলে পড়ে তাই চীনের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। তবে জিইএফ প্রশাসন নাকচ করে জানায়, এতে চীন আপত্তি জানায় এটি উল্লেখ করা হতে পারে। তবে এসময় চীনা সদস্যরা জানায়, এজন্য তাদের সময় লাগবে উচ্চপর্যায়ে কথা বলার জন্য।

শেষমেশ জিই এফ কাউন্সিলের বেশিরভাগ সদস্য ভুটানকে সমর্থন করে এবং জিইএফ প্রধানের খসড়া সারাংশ অনুমোদিত হয়। এছাড়া চীনা সদস্যদের আপত্তি সত্ত্বেও ওয়ার্ক প্রোগ্রাম গৃহীত হয় এবং পাদটীকায় উল্লেখ করা হয় যে, এই প্রজেক্টে চীন কাউন্সিলের সিন্ধান্ত থেকে বিরত থাকে এবং এতে যোগ দেয় নি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইতিমধে ভুটান সরকার জিইএফ-এ একটি আনুষ্ঠানিক ভাবে চিঠি দিয়েছে। ভুটান চীনের এমন দাবি প্রত্যাখ্যান করেছে। সেইসঙ্গে জানিয়েছে, ওই অঞ্চল ভুটানের এবং এতে কোন বিতর্ক নেই।

এদিকে লাদাখ সীমান্ত নিয়ে ভারত চীনের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। সীমানায় দেশ দুইটির সেনাবাহিনী মুখোমুখি অবস্থানে। এমন সময় ভুটানের সঙ্গে চীনের বিরোধের খবর এলো।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত