বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
২৯ °সে

জাল লাইসেন্স: ইউরোপে নিষিদ্ধ পাকিস্তান এয়ারলাইন্সের ফ্লাইট

জাল লাইসেন্স: ইউরোপে নিষিদ্ধ পাকিস্তান এয়ারলাইন্সের ফ্লাইট
প্রতীকী ছবি।

নিরাপত্তার শঙ্কায় ইউরোপীয় ইউনিয়নের অ্যাভিয়েশন সেইফটি এজেন্সি (ইএএসএ) সদস্য রাষ্ট্রগুলোতে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ফ্লাইট পরিচালনার অনুমোদন বাতিল করা হয়েছে। পাকিস্তানি তদন্তে দেশটির পাইলটদের এক-তৃতীয়াংশ অসাধু উপায়ে লাইসেন্স সংগ্রহ করার বিষয়টি উন্মোচিত হওয়ার কয়েকদিন পর এই সিদ্ধান্ত নিলো ইএএসএ।

এই বিষয়ে একটি বিবৃতিতে মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের অ্যাভিয়েশন সেইফটি এজেন্সির পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি পাকিস্তানের সংসদের তদন্ত প্রতিবেদনে পাইলটদের এক-তৃতীয়াংশ অসাধু উপায়ে লাইসেন্স সংগ্রহ করার বিষয়টি উন্মোচিত হওয়ার পর পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ফ্লাইট এবং একটি ছোট প্রাইভেট পাকিস্তানি এয়ারলাইনের কার্যক্রম স্থগিত করা হলো।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স করোনাকালে খুব কম আন্তর্জাতিক ফ্লাইটই পরিচালনা করেছে। গত মাসে অভ্যন্তরীন রুটে এয়ারলাইন্সটির একটি বিমান দুর্ঘটনায় ৯৮ জন নিহত হন।

ওই ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করার সময় গত সপ্তাহে পাকিস্তানের এভিয়েশন মন্ত্রী গুলাম সারওয়ার জানান, তার দেশের ৪০ শতাংশ ( ৮৬০ জনের মধ্যে ২৬২) পাইলটই ভুয়া লাইসেন্স নিয়ে বিমান চালান। তিনি জানান, পাকিস্তানের ২৬২ জন পাইলট নিজেরা পরীক্ষা না দিয়েই লাইসেন্স পেয়েছেন। তাদের হয়ে পরীক্ষা দিয়েছে অন্য কেউ।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত