বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
৩৩ °সে

নিজ দেশে মুসলিমদের নির্যাতন অথচ

সংখ্যালঘুদের মানবাধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্রকে আহ্বান চীনের 

সংখ্যালঘুদের মানবাধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্রকে আহ্বান চীনের 
ছবি সংগৃহীত

নিজ দেশে লাখ লাখ উইঘুর মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীর ওপর নির্যাতন এবং হংকংবাসীর মানবাধিকার লঙ্ঘনের দায়ে বিশব্যাপী তোপের মুখে চীন। তবে এরমধ্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রকে দেশটিতে সংখ্যালঘুদের মানবাধিকার সুরক্ষা নিশ্চিতের আহ্বান জানিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরবর্তী সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। 'ব্লাক লাইভস ম্যাটারস।' তাদের মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করা উচিৎ।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রে জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে বর্ণ বৈষম্য একটি সামাজিক ব্যাধি হিসেবে রয়ে গেছে। আমরা আশা করছি যুক্তরাষ্ট্র সরকার এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিবে।

এর আগে গত সোমবার এক টুইট বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, চীন যে জোরপূর্বক উইঘুর ও অন্যান্য সংখ্যালঘুদের জন্মনিয়ন্ত্রণ বাধ্য করাচ্ছে, এর নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে এসব অভিযান চীনের কমিউনিস্ট পার্টিকে (সিসিপি) বন্ধ করার আহ্বান জানান।

এছাড়া এক সংবাদ সম্মেলনে পম্পেও বলেন, সিসিপি মানুষের জীবন ও তাদের মৌলিক মর্যাদার ওপর যে কোন সম্মান/গুরত্ব দেয় না চীনের ধারাবাহিকভাবে এসব দমন নিপীড়ন তারই ফুটিয়ে তুলে।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের তথ্য অনুসারে, ১০ লাখের বেশি উইঘুর মুসলিমকে শিনজিয়াংয়ে বন্দী করে রেখেছে চীন। সেখানে তাদের মানসিক, শারীরিক ও নানাভাবে অমানবিক নির্যাতন করা হয়। এএনআই।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত