বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
৩২ °সে

উৎক্ষেপণের পর হারিয়ে গেল ৭ উপগ্রহবাহী রকেট

উৎক্ষেপণের পর হারিয়ে গেল ৭ উপগ্রহবাহী রকেট
নিউজিল্যান্ডের স্থানীয় সময় শনিবার বিকাল ৫টা ১৯ মিনিটে রকেটটির উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের একটি লঞ্চ প্যাড থেকে সাতটি উপগ্রহবাহী একটি বাণিজ্যিক রকেট উৎক্ষেপণের পর হারিয়ে গেছে। রবিবার রকেট ল্যাবের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পিটার বেক এক টুইট বার্তায় এ তথ্য জানান। খবর এএফপি’র।

জানা যায়, নিউজিল্যান্ডের স্থানীয় সময় শনিবার বিকাল ৫টা ১৯ মিনিটে রকেটটির উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়। তবে এর যাত্রা প্রক্রিয়ার দ্বিতীয় ধাপে যান্ত্রিক গোলোযোগ দেখা দেয়। ফলে কাঙ্ক্ষিত কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হয় এটি।

ঘটনার পর এক টুইট বার্তায় পিটার বেক লেখেন, আমরা মিশনে দেরি করার কারণে ফ্লাইটটি হারিয়েছি। আমি অত্যন্ত দুঃখিত যে আমরা আজ আমাদের গ্রাহকদের উপগ্রহ সরবরাহ করতে ব্যর্থ হয়েছি। আশ্বাস দিচ্ছি যে আমরা সমস্যাটি খুঁজে পাবো, এটি সংশোধন করবো এবং শিগগিরই প্যাডে ফিরিয়ে আনবো।

রকেট ল্যাব যুক্তরাষ্ট্রের মালিকানাধীন পুরোপুরি নিউজিল্যান্ডের বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত। সহায়ক সংস্থাটির সদর দফতর নিউজিল্যান্ডে অবস্থিত। এটি পৃথিবীর নিম্ন কক্ষপথে ছোট ছোট উপগ্রহ উৎক্ষেপণে নিয়োজিত থাকা তালিকাভুক্ত একটি সংস্থা। মার্কিন সংস্থা খোসলা ভেঞ্চারসসহ এর সমর্থক বেসসেমার ভেঞ্চার পার্টনার্স, লকহিড মার্টিন, প্রোমাস ভেঞ্চারস এবং ডেটা কালেক্টিভ এর অন্তর্ভুক্ত রয়েছে। সংস্থাটির ব্যর্থতায় হারিয়ে যাওয়া এই ১৩তম পে-লোড উৎক্ষেপণটির নাম দেওয়া হয়েছিল, ‘পিকস’ অথবা ‘আই ডিডন’ট হ্যাপেন।’

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত