বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
৩২ °সে

একদিনে করোনায় যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি মৃত্যু দেখলো ভারত

একদিনে করোনায় যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি মৃত্যু দেখলো ভারত
ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক দিয়ে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে আসার পাশাপাশি ভারতে মৃতের সংখ্যাও অন্য দেশের তুলনায় বাড়ছে। সোমবার (৬ জুলাই) ওয়ার্ল্ডও মিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৭৪ জন। একই সময়ে কেবল ব্রাজিলেই এর চেয়ে বেশি ৫৮৭ জনের মৃত্যু হয়েছে।

সোমবার ( ৬ জুলাই) বিশ্বের সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ দিনও ৪৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিকে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ২৮ হাজারেরও বেশি। তবে খুশির খবর হলো গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃতের সংখ্যা অনেক কমে গেছে। এদিন দেশটিতে মৃত্যু হয়েছে মাত্র ২৮১ জনের।

করোনা ভাইরাসের মহামারিতে ভারতে এখন পর্যন্ত মোট ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সেই তুলনায় ব্রাজিলে মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৪৮৭ জনের আর যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে এক লাখ ৩২ হাজার ৮৫০ জনের।

অন্য দেশের তুলনায় ভারতে একদিনে মৃতের সংখ্যা বাড়লেও মোট আক্রান্তের হিসেবে দেশটিতে মৃত্যুর হার কমছে। সোমবার ভারতে মৃত্যুর হার ছিল ২.৮ শতাংশ। এক সপ্তাহ আগে এই হার ছিল তিন শতাংশ আর দুই সপ্তাহ আগে তা ছিল ৩.২ শতাংশ।

সেই তুলনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হার ৪.৫ শতাংশ আর ব্রাজিলে ৪.১ শতাংশ। বিশ্ব জুড়ে করোনায় মৃতের হার ৪.৭ শতাংশ। করোনা ভাইরাসের মহামারিতে বর্তমানে শীর্ষ আক্রান্ত তিন দেশ হলো যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত।

মৃতের হার কম হলেও গত সপ্তাহ জুড়ে ভারতে আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক ভাবে বেড়েছে। দেশটির সরকার ধারাবাহিকভাবে লকডাউনের বিধিনিষেধ শিথিলের সঙ্গে সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

এখন পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৭ লাখ ১২ হাজার ৩৪৩ জন আর এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫ লাখ ৩৯ হাজার ৭৬৭ জন। এ রোগে আক্রান্ত হয়েও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ লাখ ২০ হাজার ৫৭ জন।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত