বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

ব্রিটেনকে পরিণতি ভোগ করতে হবে

চীনা রাষ্ট্রদূতের হুঁশিয়ারি
ব্রিটেনকে পরিণতি ভোগ করতে হবে
যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। ছবি সংগৃহীত

লন্ডনে চীনা রাষ্ট্রদূত হুঁশিয়ার করেছেন, চীনকে শত্রু হিসেবে গণ্য করলে ব্রিটেনকে পরিণতি ভোগ করতে হবে। নানা ইস্যুতে দুই দেশের মধ্যে যে মতবিরোধ দানা বাঁধছে সেই প্রেক্ষাপটে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে লিউ শিয়াওমিং বলেন, ব্রিটেন হুয়াওয়ের ফাইভ-জি প্রযুক্তি ব্যবহার না করলেও চীনা ঐ কোম্পানির প্রসার অব্যাহত থাকবে।

হংকংয়ের প্রায় ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেওয়ার যে প্রস্তাব ব্রিটেন দিয়েছে, তার কড়া সমালোচনা করে চীনা রাষ্ট্রদূত বলেন, ব্রিটেনের এই সিদ্ধান্ত চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানোর সামিল। হংকং নিয়ে ব্রিটেন একের পর এক দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিচ্ছে উল্লেখ করেন চীনা রাষ্ট্রদূত।

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র দুইটি বিমানবাহী যুদ্ধজাহাজ-ইউএসএস রোনাল্ড রিগ্যান এবং ইউএসএস নিমিতজ পাঠিয়েছে যা নিয়ে চীন ক্ষুব্ধ। চীনা যুদ্ধজাহাজ এবং ক্ষেপণাস্ত্রের ছবিসহ চীনা সরকার সমর্থিত দৈনিক গ্লোবাল টাইমস এক টুইট করেছে।

ঐ টুইটে লেখা হয়েছে—বিমানবাহী যুদ্ধজাহাজ ধ্বংস করতে চীনের কাছে একাধিক অস্ত্র যেমন ডিএফ-২১ এবং ডিএফ-২৬ রয়েছে। দক্ষিণ চীন সাগর এখন পুরোপুরি চীনা পিপলস লিবারেশন আর্মি বা পিএলএর আওতায়। মার্কিন যুদ্ধজাহাজকে সেটা মাথায় রাখতে হবে।—বিবিসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত