বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

যুক্তরাষ্ট্রে মানুষের মগজ খেকো অ্যামিবার সন্ধান, সর্তকতা জারি

যুক্তরাষ্ট্রে মানুষের মগজ খেকো অ্যামিবার সন্ধান, সর্তকতা জারি
আ্যমিবায় আক্রান্ত হওয়া মানুষের মস্তিষ্কের ছবি। যা মাইক্রোসকোপ দিয়ে তোলা হয়েছে। বিবিসি

করোনা মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। এরই মধ্যে আরেকটি দুঃসংবাদ শুনতে হচ্ছে দেশটির লোকজনকে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক বিরল জাতের অ্যামিবা খুঁজে পেয়েছেন তারা, যেগুলো মানুষের মাথায় ঢুকে মগজ খেয়ে ফেলছে।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ বলছে, ইতোমধ্যে এই রাজ্যের এক ব্যক্তি ‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের এই এককোষী প্রাণীর সংস্পর্শে এসেছেন।

অতি ক্ষুদ্র এই অ্যামিবা মানুষের মগজে সংক্রমণ ঘটিয়ে থাকে। এটা সাধারণত প্রাণঘাতী হয়। খালি চোখে একে দেখা যায় না। আণুবীক্ষণ যন্ত্র দিয়ে দেখতে হয়।

গরম মিষ্টি পানিতে বাস করে এই অ্যামিবা। যা নাকের ভেতর দিয়ে মানুষের দেহে ঢোকে। তবে এটা একজন থেকে আরেকজনের দেহে ছড়ায় না বলে কর্মকর্তারা বলছেন।

এই অ্যামিবায় যারা আক্রান্ত হন, তাদের মধ্যে জ্বর, মাথা ঘোরা, মাথাব্যথা এবং বমির উপসর্গ দেখা যায়। পাশাপাশি তাদের ঘাড় শক্ত হয়ে যায় এবং এক সপ্তাহের মধ্যেই রোগী মারা যায়।

এই অ্যামিবা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে সংক্রমণ ঘটালেও ফ্লোরিডাতে এটা বিরল। এ পর্যন্ত মোট ৩৭ জন এই অ্যামিবায় অসুস্থ হয়েছেন।

স্বাস্থ্য বিভাগ ফ্লোরিডার হিলসবরা কাউন্টির বাসিন্দাদের সতর্ক করে দিয়ে বলেছে, পানির কল বা অন্য কোন উৎস থেকে পানি যেন কোন মতেই নাকে প্রবেশ না করান তারা।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত