বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
৩৪ °সে

তীব্র মুদ্রাস্ফীতি: বিনিময় প্রথায় ক্ষুধা মেটাচ্ছেন লেবাননের বাসিন্দারা

তীব্র মুদ্রাস্ফীতি: বিনিময় প্রথায় ক্ষুধা মেটাচ্ছেন লেবাননের বাসিন্দারা
বিনিময় প্রথায় ক্ষুধা মেটাচ্ছেন লেবাননের বাসিন্দারা।

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে তীব্র মুদ্রাস্ফীতি দেখা দেয়ায় বিনিময় প্রথার মাধ্যমে খাবার সংগ্রহ শুরু করেছেন দেশটির বাসিন্দারা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন গ্রুপ খুলে নিজেদের কম প্রয়োজনীয় জিনিসের বিনিময়ে খাবার সংগ্রহ করছেন লেবাননের বহু বাসিন্দা।

জানা গেছে, লেবাননের মুদ্রার দাম প্রায় ৮০ শতাংশ পড়ে গেছে। ফলে বিনিময় প্রথা দেশটিতে জনপ্রিয় হয়ে উঠছে।

সিহাম নামের ২৭ বছর বয়সী লেবাননের এক নারী জানান, তার শিশুর জন্য কেনা একটি পরিষ্কারক যন্ত্রের বিনিময়ে ফেসবুকের একটি গ্রুপ থেকে খাবার সংগ্রহ করেছেন। এ নিয়ে সিহাম বলেন, এটা খুব ভালো। প্রয়োজনীয় দ্রব্য অনেকেই কিনতে পারছেন না।

'লেবানন বার্টার্স' নামে ফেসবুকে একটি গ্রুপ চালান লেবাননের বাসিন্দা হাসান হাসনা। এই গ্রুপটিতে মানুষজন বিনিময় প্রথায় খাবার সংগ্রহ করতে পারেন। জানা গেছে, গত একমাসে গ্রুপটিতে প্রায় ১৬ হাজারের বেশি সদস্য যুক্ত হয়েছেন। খাবারের সঙ্গে ওষুধও পাওয়া যায় গ্রুপটিতে।

গ্রুপটির বিষয়ে হাসান হাসনা বলেন, আমরা কয়েকজন বন্ধু মিলে কিছু পরিবারকে সাহায্য করার জন্য গ্রুপটি খুলেছিলাম। কিন্তু এখন আমাদের কাছে দান করার মতো পর্যাপ্ত অর্থ নেই।

লেবাননে আমদানি করার দ্রব্যের দাম বহুগুণ বেড়ে গেছে। এছাড়া রাষ্ট্রের পক্ষ থেকে ভর্তুকি দিয়ে যে রুটি দেয়া হতো সেটির দামও বাড়িয়ে দিয়েছে সরকার।

গত জুনে বিশ্ব খাদ্য কর্মসূচির একটি প্রতিবেদনে অনুযায়ী, ৫০ শতাংশ লেবাননের বাসিন্দাই পর্যাপ্ত খাবার না পাওয়ার আশঙ্কায় ভুগছেন।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত