বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের আনুষ্ঠানিকতা শুরু করলেন ট্রাম্প

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের আনুষ্ঠানিকতা শুরু করলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতিতে চীনের পক্ষ নেয়ার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক শেষ করার ষোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সেই বিচ্ছেদের আনুষ্ঠানিকতা শুরু করেছেন ট্রাম্প। মঙ্গলবার জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের জন্য মার্কিন সরকারের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক নোটিশ দেয়া হয়েছে।

জাতিসংঘের মুখপাত্র স্টেফেন ডুজারিক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের বিষয়ে সকল শর্ত মেনে চলা হয়েছে কি না সেই বিষয়টি মহাসচিব যাচাই বাছাই করছে।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়, ২০২১ সালের ৬ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যেতে পারবে যুক্তরাষ্ট্র। ১৯৪৮ সালের মার্কিন কংগ্রেসের একটি যৌথ রেজুলেশন অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেরিয়ে যাওয়ার জন্য এক বছর পূর্বে নোটিশ দিতে হবে । পাশপাশি সকল বকেয়া পরিশোধ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় সবচেয়ে বেশি অর্থায়ন করে যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে জাতিসংঘের সংস্থাটিতে যুক্তরাষ্ট্র প্রায় ৪০০ মিলিয়ন ডলার অর্থায়ন করেছে।

এদিকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন জানিয়ে দিয়েছেন, নির্বাচিত হলে তিনি আবারো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক স্থাপন করবেন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত